বৃষ্টিভেজা দিনে

0
160
প্রীতি জামান

চরম দাবদাহের শেষে পরম স্বস্তির বৃষ্টিভেজা দিনে দেহ-মন দুই-ই ভিজে ওঠে। উচ্ছ্বসিত তারুণ্যের আনমনে বৃষ্টিতে ভেজা এসব ছবি আমাদের চিরচেনা।

চরম দাবদাহের দিনগুলো যখন প্রাণশক্তির সঙ্গে কেড়ে নেয় তরতাজা প্রাণ, তখন বৃষ্টির চেয়ে আরাধ্য আর কিছুই হতে পারে না। বিশেষ প্রার্থনা, ব্যাঙের বিয়ে, সমস্বরে কেঁদে কেঁদে গাওয়া ‘মেঘের সারি’ গান—যে যেভাবে পারে, শুধু বৃষ্টিকেই চাইছিল মনে-প্রাণে। সকাল থেকেই মেঘ গর্জনে, কালো ঘনঘটা আর শীতল হাওয়ায় মন-প্রাণ জুড়িয়ে যাচ্ছিল সবার। তারপরই এল বৃষ্টি। এমন বৃষ্টিতে ভেজার মজাই আলাদা।

বৃষ্টিভেজা দিনে

পথ চলতে হঠাৎ বৃষ্টি এলে কোনোমতে হয়তো দাঁড়ানো হয় কোনোকিছুর নিচে। চোখে-মুখে বৃষ্টির ছাট হাসি ফোটায় নিজের অজান্তে। হাতের তালুতে বৃষ্টির ফোঁটা ধরে রাখতে ইচ্ছা করে। ছুতা ধরে ছাতা বের না করেই ভিজে যাই আমরা বরিষ ধারায়। মাটি শুষে নেয় বৃষ্টির পানি। সঙ্গে বৃষ্টির শান্তি শুষে নেয় আমাদের দেহ-মন। মাটিতে বৃষ্টির পানি পড়লে যে সোঁদা গন্ধ আসে, সেই সুবাসে মাতোয়ারা হয় মন। রাস্তার ধারে দাঁড়িয়ে আরও সব হৃষ্টচিত্ত বৃষ্টিভেজা মানুষের ভিড়ে টংয়ের দোকানে এক কাপ চায়ের আনন্দ নিয়ে নেওয়া যায় অনায়াসে।

রাস্তায় স্কুল-কলেজ ফেরত দামাল ছেলের দলের বৃষ্টিতে ভেজা আবার আরেক রকম। হইচই আর হাসি-হুল্লোড়ে ফিরে তাকাতেই হয় প্রশ্রয়ের হাসিমাখা দৃষ্টিতে। আর ফুটবল গোছের কিছু হলে তো কথাই নেই। পায়ে পায়ে পানি-কাদা ছিটিয়ে একাকার করে সবাই। সঙ্গে হাসি আর হইহুল্লোড় চলতেই থাকে। বাড়ি ফিরে বকুনি-পিটুনির কথা তখন আর কার মনে পড়ে!

বৃষ্টিভেজা দিনে

তবে বৃষ্টির সঙ্গে নারীর যেন এক অন্য রকম সম্পর্ক রয়েছে। মন খারাপের দিনে, প্রিয় কারও বিরহের যন্ত্রণায়, বহুদূর চলে যাওয়া আপনজনের জন্য হৃদয় ভাঙচুর হলে—বৃষ্টি যেন আসে তার আশ্রয় হয়ে। অশ্রু লুকানোর উপলক্ষ পায় সে আকাশভাঙা বৃষ্টির ধারাপাতে। আবার কিশোরী আর তরুণীর উচ্ছল তনুমন বৃষ্টির মধ্যে খুঁজে পায় অনন্য এক সুখ। সখীরা মিলে হোক, কিংবা একা একা—বৃষ্টিভেজা দিনগুলো মেয়েদের কাছে খুব বেশি প্রিয়। হয়তো তারা বুঝতে পারে, বৃষ্টিস্নাত প্রকৃতির মতো তার রূপেও বান ডাকে বৃষ্টির জলে।

মডেল: প্রীতি জামান

নাদিমা জাহান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.