বিল গেটস ফের বিশ্বের শীর্ষ ধনী

0
400
মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

নাটকীয় উত্থান-পতন ঘটে গেল গত বৃহস্পতিবার। এদিন সকালে শেয়ারবাজারে লেনদেন শুরুর ঘণ্টাখানেকের মধ্যেই আমাজনের শেয়ারের পতন হয়ে গেল ৭ শতাংশ।

ফলে প্রায় ৭ বিলিয়ন ডলার হারিয়ে আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সম্পদ ১০৩ দশমিক ৯ বিলিয়নে নেমে গেল। বিশ্বের সবচেয়ে ধনীর শিরোপাও সেইসঙ্গে হয়ে গেল তার হাতছাড়া। তাকে টপকে ফের শীর্ষ ধনী ব্যক্তিতে পরিণত হলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তার বর্তমান সম্পদের পরিমাণ ১০৫ দশমিক ৭ বিলিয়ন ডলার।

১৯৯৫ থেকে ২০১৭ পর্যন্ত একটানা আন্তর্জাতিক পত্রিকা ফোর্বসের পৃথিবীর সবচেয়ে ধনীদের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখেছিলেন যুক্তরাষ্ট্রের ধনকুবের বিল গেটস। ২০১৮ সালে বিল গেটসকে প্রথমবারের মতো সিংহাসনচ্যুত করেন জেফ বেজোস। সেই সময় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬০ বিলিয়ন ডলার। গত প্রায় এক বছরে পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিয়েবিচ্ছেদ হয়ে যায় জেফ বেজোসের। এতে স্ত্রীকে নিজের সংস্থার ৩৬ বিলিয়ন ডলারের শেয়ার ছেড়ে দিতে হয় তাকে। ১৯৯৪ সালে অনলাইন-রিটেল সংস্থা আমাজন তৈরি করেছিলেন বেজোস। ১৯৯৮ সালে ফোর্বসের বিচারে যুক্তরাষ্ট্রের প্রথম ৪০০ জন ধনীর তালিকায় উঠে আসে তার নাম।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.