প্রিগোজিনের সহযোগী ত্রোশেভকে ভাগনারের দায়িত্ব দিলেন পুতিন

0
156
আন্দ্রেই ত্রোশেভ। ছবি-সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের সাবেক প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের ঘনিষ্ঠ সহযোগী আন্দ্রেই ত্রোশেভকে প্রতিষ্ঠানটি দেখভালের দায়িত্ব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার ক্রেমলিনের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছিলেন ভাগনারের সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তুষ্ট ছিলেন ভাগনারপ্রধান প্রিগোজিন। এই অসন্তুষ্টি থেকে তিনি গত জুন মাসের শেষ দিকে বিদ্রোহ করেছিলেন। ইউক্রেন সীমান্ত থেকে মস্কো অভিমুখে ভাগনার সেনাসহ যাত্রা করেছিলেন প্রিগোজিন। পরে বেলারুশের মধ্যস্থতায় অভিযাত্রা বন্ধ করেন তিনি।

বিদ্রোহ থেকে সরে আসার পর প্রিগোজিনসহ ভাগনারের বেশ কয়েকজন কমান্ডারের সঙ্গে ক্রেমলিনে বৈঠক করেছিলেন পুতিন। এই বৈঠকে তিনি ভাগনারের নতুন প্রধান হিসেবে ত্রোশেভের নাম প্রস্তাব করেছিলেন। তবে এই প্রস্তাবের সঙ্গে একমত ছিলেন না প্রিগোশিন।

গত ২৩ আগস্ট রাশিয়ার রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গে যাওয়ার সময় উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে প্রিগোজিনসহ ১০ জন নিহত হন।

ত্রোশেভকে পুতিন ভাগনারের নতুন তত্ত্বাবধায়ক নিযুক্ত করেছেন উল্লেখ করে ক্রেমলিনের বিকৃতিতে উল্লেখ করা হয়, ‘পুতিন বলেছেন—সর্বশেষ বৈঠকে আমরা ভাগনারের স্বেচ্ছাসেবী ইউনিট—যেগুলো আমাদের হয়ে বিভিন্ন কাজ করে যাচ্ছে, সেগুলো দেখভালের বিষয়ে আলোচনা করেছি; বিশেষ করে যেসব এলাকায় আমাদের বিশেষ সামরিক অভিযান চলছে সেসব এলাকায়।’ এ সময় পুতিন ঘোষণা করেন, ত্রোশেভ ইউক্রেনে ভাগনারের দেখভাল করবেন।

উচ্চ প্রশিক্ষিত সামরিক কর্মকর্তা আন্দ্রেই ত্রোশেভ সোভিয়েত বাহিনীর হয়ে আফগানিস্তানে ও চেচনিয়ায় লড়াই করেছেন। প্রথমে সোভিয়েত ইউনিয়নের সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে আফগানিস্তানে দীর্ঘদিন লড়াই করেন। পরে সোভিয়েত ভেঙে যাওয়ার পর রাশিয়ার সেনাবাহিনীর সদস্য হিসেবে উত্তর ককেশাসে যুদ্ধ করেন তিনি। এরপর রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিশেষায়িত পুলিশ ইউনিট এসওবিআর গঠন করলে সেটির নেতৃত্ব দেন ত্রোশেভ।

সোভিয়েত ইউনিয়নের হয়ে আফগানিস্তানে বীরত্ব দেখানোর স্বীকৃতি হিসেবে সম্মানজনক ‘রেড স্টার’ পদকে ভূষিত হন দুবার। এমনকি রাশিয়ার সর্বোচ্চ পদক ‘হিরো অব রাশিয়া’য় ভূষিত হন তিনি। সিরিয়ার পালমিরায় ইসলামিক স্টেটসের সশস্ত্র যোদ্ধাদের দমনে বীরত্ব দেখানোর স্বীকৃতি হিসেবে তিনি এই পদক লাভ করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.