রোনালদো–বেনজেমার সঙ্গে আল হিলালে নেইমারের প্রস্তাবিত বেতনের পার্থক্য কত

0
185
রোনালদো–বেনজেমার- নেইমার

১৭ বছর বয়সে পেশাদার ফুটবলে অভিষেক নেইমারের। সান্তোসের সঙ্গে প্রথম পেশাদার চুক্তিতে স্বস্তির নিশ্বাস ফেলে সাও পাওলোর নেইমার সান্তোস সিনিয়র ও নাদিনে দা সিলভার দরিদ্র পরিবার। সেই থেকে আর পেছন ফিরে তাকাতে হয়নি নেইমার জুনিয়রের মা–বাবাকে।

দিনে দিনে আয় শুধু বেড়েছেই নেইমারের। সান্তোস থেকে বার্সেলোনা, সেখান থেকে পিএসজি। পায়ের জাদু দেখিয়ে নেইমার আয় করে চলেছেন দুহাত ভরে। এবার নেইমারকে ডাকছে সৌদি আরব। সেখানকার ক্লাব আল হিলাল রীতিমতো টাকার বস্তা নিয়ে অপেক্ষা করছে নেইমারের জন্য।

পাকা কথা প্রায় হয়েই গেছে। ব্যক্তিগত কিছু শর্ত মিলে গেলেই পিএসজি থেকে আল হিলালে নাম লেখাবেন নেইমার। সৌদি আরবের উদ্দেশে নেইমার উড়াল দেওয়ার আগে একবার দেখে নেওয়া যাক অর্থের দিক থেকে ব্রাজিলিয়ান তারকা কতটা ফুলেফেঁপে উঠবেন আল হিলালে গেলে।

তাহলে সৌদি আরবেই যাচ্ছেন নেইমার?
তাহলে সৌদি আরবেই যাচ্ছেন নেইমার? ছবি: রয়টার্স

নেইমারের আগে সৌদি আরবের ফুটবলে নাম লিখিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, ফিরমিনোরা। ফ্রান্সের সংবাদমাধ্যমের খবর বলছে, নেইমারের সঙ্গে আল হিলাল দুই বছরের জন্য চুক্তি করতে যাচ্ছে। পিএসজিকে ট্রান্সফার ফি হিসেবে ৬ কোটি ৯১ লাখ পাউন্ড দেবে আল হিলাল। এই দুই বছরে বেতন বাবদ নেইমারকে কত টাকা দেওয়া হবে, আর রোনালদো–বেনজেমার তুলনায় সেটা কেমন, এটা নিয়ে এরই মধ্যে ফুটবল বিশ্বে শুরু হয়ে গেছে আলোচনা।

আগে দেখে আসা যাক, পিএসজিতে নেইমার কত বেতন পেতেন। ফুটবলারদের ট্রান্সফার ফি আর বেতনের সঠিক অঙ্কটা খেলোয়াড় বা ক্লাব কখনো প্রকাশ্যে আনে না। তবে যে ক্লাব ফুটবলারটিকে বিক্রি করেছে আর যে ক্লাব কিনছে, তাদের বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সংবাদমাধ্যমে খবর ঠিকই ছাপা হয়।

সেই খবর অনুযায়ী, পিএসজিতে ৩১ বছর বয়সী নেইমার বছরে ৪ কোটি ৮৬ লাখ পাউন্ডের আশপাশে বেতন পান। ফ্রেঞ্চ লিগ ‘আঁ’তে দ্বিতীয় সর্বোচ্চ বেতন পাওয়া খেলোয়াড় নেইমার। এই লিগে সর্বোচ্চ বেতন পাওয়া খেলোয়াড় তাঁরই পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। ফরাসি ফরোয়ার্ডের বার্ষিক বেতন ৬ কোটি ১৯ লাখ পাউন্ড।

রিয়াল থেকে আল ইত্তিহাদে যোগ দেন করিম বেনজেমা
রিয়াল থেকে আল ইত্তিহাদে যোগ দেন করিম বেনজেমা, ছবি: রয়টার্স

চোটপ্রবণ নেইমারকে আল হিলাল বছরে ৮ কোটি ৬৪ লাখ পাউন্ড বেতন দিতে চেয়েছে বলে খবর দিয়েছে ইউরোপের সংবাদমাধ্যমগুলো। এই প্রস্তাবে নেইমার নাকি রাজিও হয়েছেন। পিএসজিতে ৬ মৌসুমে চোটের কারণে ১১৯টি ম্যাচ মিস করা নেইমারের জন্য এই বেতন কম নয় বলেই মনে করেন অনেকে।

তবে সৌদি আরবে রোনালদো আর বেনজেমা যে বেতন পাচ্ছেন, সেই তুলনায় নেইমারের বেতন অনেক কমই বলা চলে। এ মৌসুমেই রিয়াল মাদ্রিদ থেকে আল ইত্তিহাদে নাম লেখানো বেনজেমা বছরে ১৭ কোটি ২৭ লাখ পাউন্ড বেতন পাবেন বলে ধারণা করা হচ্ছে।

গোল্ডেন বুটের পুরস্কার হাতে আল নাসরের রোনালদো
গোল্ডেন বুটের পুরস্কার হাতে আল নাসরের রোনালদো, ছবি: এএফপি

রোনালদোর বেতন নিঃসন্দেহে বেনজেমার চেয়ে বেশি। অঙ্কটা কত? বছরে ১৭ কোটি ৭১ লাখ পাউন্ড, যেটা নেইমারের বেতনের প্রায় দ্বিগুণ। নেইমার হয়তো এতে খুব একটা হতাশ হবেন না। ফোর্বসের করা সর্বোচ্চ আয়ের তালিকার অ্যাথলেটদের মধ্যে রোনালদো আছেন শীর্ষে। এ বছরের জানুয়ারিতে ওই তালিকায় নেইমার ছিলেন ১২ নম্বরে। আল হিলালে নাম লেখালে হয়তো তিনি কয়েক ধাপ ওপরে উঠতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.