ডেঙ্গু পরীক্ষায় বাড়তি ফি নেওয়ায় ১৩ হাসপাতালকে জরিমানা

0
287
প্রতীকী ছবি

দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু পরীক্ষার জন্য সরকার নির্ধারিত হারের চেয়ে অতিরিক্ত ফি নেওয়ার অপরাধে ১৩ হাসপাতালকে জরিমানা করা হয়েছে।

হাসপাতালগুলোতে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (ডিএনসিআরপি), র‌্যাবের ভ্যাম্যমান আদালত ও জেলা প্রশাসন। বেসরকারি স্বাস্থ্য সেবায় অতিরিক্ত ফি নেওয়ার অপরাধে এসব প্রতিষ্ঠান থেকে ৬ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ডিএনসিআরপি জানায়, বুধবার রাজধানীর মিটফোর্ট এলাকায় অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন ও আবদুল জব্বার মন্ডল অভিযান চালান। এই অভিযানে ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত মূল্য রাখায় ওই এলাকার বাঁধন হাসপাতালকে ৪০ হাজার টাকা ও আল আরাফাত হাসপাতালকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ওষুধের দোকানে পণ্যের মোড়কে খুচরা মূল্য লেখা না থাকায় তামিম সার্জিক্যাল ফার্মেসি, ইছামতি ফার্মেসি ও রাতুল ফার্মেসিকে ১৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া অভিযোগের প্রেক্ষিতে এদিন অধিদপ্তরে শুনানি শেষে ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ার অপরাধে রাজধানীর সেন্ট্রাল হাসপাতাল, ল্যাব সাইন্স, ধানমন্ডি ক্লিনিক ও গ্রিন লাইফ হাসপাতালকে ৪০ হাজার টাকা করে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ার প্রমাণ পাওয়ায় চট্টগ্রামের গোলপাহাড় মোড়ের সিএসসিআর হাসপাতালকে ৪০ হাজার টাকা এবং অক্সিজেন এলাকার প্লাজমা ডায়গনস্টিক সেন্টারকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ডিএনসিআরপির। অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামানের নেতৃত্বে সহকারী পরিচালক নাসরিন আক্তার ও সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস অভিযান চালান। মুহাম্মদ হাসানুজ্জামান জানান, অভিযানে সময় একজন রোগীর কাছ থেকে ৫০০ টাকা নির্ধারিত ফি’র স্থলে ১ হাজার ২০০ টাকা এবং আরেকজনের কাছ থেকে ৪০০ টাকার স্থলে ৪৬৫ টাকা আদায়ের প্রমাণ পাওয়া যায়। এমন অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়। একই অপরাধে অক্সিজেন এলাকার প্লাজমা ডায়গনস্টিক সেন্টারকে জরিমানা করা হয়। এছাড়া বিদেশি ওষুধ বিক্রির অপরাধে কেয়ার অ্যান্ড কিউর ফার্মেসিকে আট হাজার টাকা এবং জিইসি মোড়ের লাজ ফার্মাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে বিক্রিয় নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়।

এদিকে ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধারিত হারের চেয়ে বেশি ফি নেওয়ায় রাজধানীর পল্টনের ইসলামী ব্যাংক স্পেশালাইজড অ্যান্ড জেনারেল হাসপাতালকে জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সমকালকে জানান, বাড়তি ফি আদায় ও মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সরঞ্জাম রাখার দায়ে হাসপাতালটিকে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগে চারটি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তনিমা আফরোজের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। অভিযানে শহরের হাসপাতাল রোডের সুপার ক্রিসেন্ট ডায়াগনস্টিক সেন্টারকে ২৫ হাজার টাকা, একই রোডের মডার্ন ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা, কুমারশীল মোড়ের নাজ মেডিকেল হলকে ১৫ হাজার টাকা এবং ডা. ফরিদুল হুদা রোডের হোপ ডায়াগনস্টিক সেন্টারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেয়া নির্বাহী ম্যাজিষ্ট্রেট তনিমা আফরোজ বলেন, ডেঙ্গুর পরীক্ষায় অতিরিক্ত মূল্য নেওয়ার দায়ে চারটি ক্লিনিক ও বেসরকারি হাসপাতালকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে সরকার নির্ধারিত মূল্য তালিকা টানিয়ে রাখার জন্য সর্তক করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে