জাপায় সমঝোতার উদ্যোগ, দুই পক্ষের বৈঠক আজ

0
290
রওশন এরশাদ ও জি এম কাদের।

পাল্টাপাল্টি অবস্থানের পর রওশন এরশাদ আজ জাতীয় পার্টির (জাপা) সাংসদদের সভা ডেকেছেন। আজ রোববার বেলা একটায় সংসদ ভবনে বিরোধীদলীয় উপনেতার কক্ষে এ সভা আহ্বান করা হয়েছে। সভার আলোচ্যসূচি জাতীয় পার্টির সংসদীয় দলের নেতা নির্বাচন। এ খবর জানাজানি হওয়ার পর আজ দুপুর ১২টায় দলের বনানীর কার্যালয়ে সংসদীয় দলের পাল্টা সভা ডেকেছেন জি এম কাদের।

তবে গতকাল রাতে জাপার দায়িত্বশীল একাধিক সূত্র জানায়, উদ্ভূত পরিস্থিতিতে দুই পক্ষে সমঝোতার উদ্যোগ নেওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই পক্ষের আটজন নেতা গুলশানের একটি হোটেলে বৈঠক করছিলেন। সমঝোতার অংশ হিসেবে রওশন এরশাদ সংবাদ সম্মেলন স্থগিত করেছেন। এই সংবাদ সম্মেলনে ছেলে সাদ এরশাদকে রংপুর-৩ আসনের উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করার কথা ছিল।

উদ্ভূত পরিস্থিতিতে দুই পক্ষে সমঝোতার উদ্যোগ নেওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই পক্ষের আটজন নেতা বৈঠকে বসেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল শনিবার সকালে রওশন এরশাদের পক্ষ থেকে এক আত্মীয়ের মাধ্যমে জি এম কাদেরের কাছে সমঝোতার প্রস্তাব পাঠানো হয়। তাতে বলা হয়, রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতার পদে ছাড় দিলে জি এম কাদেরকে দলের চেয়ারম্যান মানতে রওশনের আপত্তি থাকবে না। প্রস্তাব পেয়ে জি এম কাদের তাঁর ঘনিষ্ঠ ও দলের কয়েকজন জ্যেষ্ঠ নেতার সঙ্গে পরামর্শ করেন। তিনি এ বিষয়ে আলোচনা করতে তাঁর পক্ষ থেকে কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন বাবলু, সৈয়দ আবু হোসেন (বাবলা) ও মাসুদ উদ্দিন চৌধুরীকে দায়িত্ব দেন। আর রওশনের পক্ষে আছেন আনিসুল ইসলাম মাহমুদ, ফকরুল ইমাম, মুজিবুল হক (চুন্নু) ও সেলিম ওসমান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠক চলছিল। তার আগে জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান গণভবনে যান বলে দলীয় সূত্রে জানা গেছে।

জাপার সম্মেলন ৩০ নভেম্বর

জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতিমণ্ডলীর সদস্য এয়ার আহমেদ গতকাল এরশাদের জাতীয় পার্টিতে (জাপা) যোগ দেন। এ উপলক্ষে আয়ো​জিত অনুষ্ঠানে জাপার চেয়ারম্যান জি এম কাদের বলেন, আগামী ৩০ নভেম্বর জাতীয় পার্টির (জাপা) কেন্দ্রীয় সম্মেলন হবে। সম্মেলনে দলের নেতা-কর্মীরা দলের আগামী দিনের নেতৃত্ব নির্বাচন করবেন।

জি এম কাদের বলেন, ‘নেতা-কর্মীদের সিদ্ধান্তই আমি মেনে নেব। পদ-পদবি বা ব্যক্তিগত সম্পদ অর্জনের জন্য আমি রাজনীতি করি না। দেশ, দেশের মানুষ ও জাতীয় পার্টির জন্য আমার রাজনীতি। বিভ্রান্তির কোনো সুযোগ নেই এখানে। জাতীয় পার্টি গঠনতন্ত্র ও প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশনা মতো চলছে।’

অনুষ্ঠানে জাপার সভাপতিমণ্ডলীর সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবুল হোসেন, সালমা ইসলাম, রেজাউল ইসলাম ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে