ঘরেই বানান চিকেন সসেজ, জেনে নিন রেসিপি

0
176
চিকেন সসেজ

বিকেলের নাশতায় অনেকেই চিকেন সসেজ খেতে পছন্দ করেন। কখনও বন্ধুদের আড্ডায়ও এ খাবারটি খাওয়া হয়। তবে বেশিরভাগ সময়ই দোকান থেকে কিনে আনা হয় খাবারটি। চাইলে বাড়িতে তৈরি করতে পারেন সসেজ। শিশুদের টিফিনেও দিতে পারেন এই খাবারটি। সসেজ এমনি খেতেও ভালো লাগে, আবার পিৎজা, হটডগ, স্যান্ডউইচ, নুডলস, চাউমিনের সঙ্গেও দারুণ লাগে।

যেভাবে বানাবেন চিকেন সসেজ

চিকেন সসেজ তৈরির উপকরণ : ৩০০ গ্রাম হাড় ছাড়া চিকেন, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ, আধা চা চামচ ওরিগ্যানো, ১/৪ চা চামচ তন্দুরি চিকেন মসলা, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ চা চামচ সয়া সস, কয়েকটি ফয়েল পেপার।

প্রস্তুত প্রণালি: মুরগির মাংস ভালো করে পানিতে ধুয়ে ব্লেন্ডারে মিহি করে পেস্ট করে নিন। মাংসের পেস্টের মধ্যে গোলমরিচ গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ, ওরিগ্যানো হাতে ঘষে দিন মাংসের পেস্টে দিন। এর সঙ্গে তন্দুরি চিকেন মসলা, ময়দা, কর্নফ্লাওয়ার, সয়া সস মিশিয়ে আরও একবার ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। দু’হাতে তেল মেখে মাংসের পেস্ট থেকে বেশ কিছুটা পরিমাণ মিশ্রণ নিয়ে লম্বা লম্বা করে সসেজের আকারে গড়ে নিন। একটা প্লেটে রেখে হাতের তালুর সাহায্যে রোল পাকিয়েও লম্বা সসেজের আকার তৈরি যায়। এবার একটা সসেজ একটা ফয়েল পেপারে শক্ত করে রোল পাকিয়ে নিন। পেপারের দুই মাথা ভালো করে মুড়ে দিন। এভাবে সবকটা সসেজ এক একটা ফয়েলে মুড়ে নিন। কড়াইয়ে আগে থেকে পানি ফুটতে দিন। ফুটন্ত পানিতে ফয়েলে মোড়া সসেজগুলো ভাপে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। পানি থেকে তুলে ঠান্ডা হতে দিন। তারপর ফয়েল খুলে সসেজগুলো বের করুন। এখন ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে মাঝারি আঁচে সসেজগুলো উল্টিয়ে-পাল্টিয়ে ভেজে নিন। তারপর স্লাইস করে কেটে পরিবেশন করুন। চাইলে গোটা সসেজও খেতে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.