কাশ্মীরে ১৫-২০ দিনে ফিরবে মোবাইল সংযোগ: অমিত শাহ

0
594
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি: রয়টার্স

 

ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে মোবাইল ফোনের সংযোগ পুনরায় চালু হবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গতকাল মঙ্গলবার দিল্লিতে জম্মু-কাশ্মীরের পঞ্চায়েতপ্রধান এবং পঞ্চায়েত সদস্যদের একটি প্রতিনিধিদল অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি এ আশ্বাস দেন।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসের বিষয়টি পিটিআই জুবের নিশাদ ভাট নামের এক পঞ্চায়েতপ্রধানের বরাতে প্রকাশ করেছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসা প্রতিনিধি দলে ছিলেন কাশ্মীর উপত্যকার কেন্দ্রে অবস্থিত শ্রীনগর জেলার হারভানের পঞ্চায়েতপ্রধান জুবের নিশাদ ভাট।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ও ৩৫এ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা ও রাজ্যের মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। জম্মু ও কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভের আশঙ্কায় ওই দিন থেকে কাশ্মীরে টেলিযোগাযোগসহ সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

কাশ্মীরের একটি সড়কে সেনা প্রহরা। ছবি: রয়টার্স

তবে এখন উপত্যকার কিছু কিছু নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। গত মাসে কিছু এলাকায় ল্যান্ড টেলিফোন সংযোগ পুনরায় চালু করা হয়েছে।

গত সোমবার জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কানসাল জানিয়েছেন, জম্মু ও লাদাখ থেকে ৯৩ শতাংশ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং জম্মুর ১০টি জেলায় মোবাইল সংযোগ পুনরায় চালু করা হয়েছে।

এদিকে পঞ্চায়েত প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অমিত শাহ জানান, পঞ্চায়েতপ্রধান ও সদস্যরা পুলিশি নিরাপত্তা এবং দুই লাখ রুপির বিমা সুবিধা পাবেন।

কাশ্মীরে নিরাপত্তার অভাবের কথা জানিয়ে কুপওয়ারার পঞ্চায়েতপ্রধান মীর জুনায়েদ পিটিআইকে বলেন, ‘আমরা স্বরাষ্ট্রমন্ত্রীকে আমাদের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়ার আহ্বান জানিয়েছি। তিনি নিশ্চিত করেছেন যে প্রশাসন আমাদের নিরাপত্তা দেবে।’

ছয় বছর বিরতির পর গত বছর জম্মু ও কাশ্মীরে পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে