কলকাতায় মায়ের সঙ্গে দেখা করলেন অভিজিৎ

0
194
কলকাতা বিমানবন্দরে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি

বাড়ির ছেলে বাড়ি ফিরেছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় কলকাতা বিমানবন্দরে পৌঁছান নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সেখানে অগণিত মানুষের প্রাণঢালা শুভেচ্ছা নিয়ে বিমানবন্দর থেকে বালিগঞ্জে মায়ের কাছে যান তিনি।

এর আগে গত শুক্রবার যুক্তরাষ্ট্র থেকে নয়াদিল্লিতে আসেন অভিজিৎ। সেখানে তিনি নিজের বিশ্ববিদ্যালয়ে যান। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন। ভারতের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে কথা বলেন দুজন। বৈঠকের পর মোদি বলেন, অভিজিতের কৃতিত্ব দেশকে গর্বিত করেছে। পরে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে কলকাতা বিমানবন্দরে পৌঁছান অভিজিৎ।

বিমানবন্দরে তাঁকে ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। বিমানবন্দরে অভিজিৎকে অভ্যর্থনা জানান মেয়র ফিরহাদ হাকিম ও মন্ত্রী ব্রাত্য বসু। এ ছাড়া স্বাগত জানাতে হাজির ছিলেন অগণিত মানুষ। বিমানবন্দরের সব ইলেকট্রনিক ডিসপ্লেতে ভেসে উঠে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানানোর বার্তা।

বিমানবন্দর থেকে রাত সাড়ে আটটার দিকে কলকাতায় বালিগঞ্জের বাড়িতে যান অভিজিৎ। সাংবাদিকেরা সেখানে তাঁর জন্য অপেক্ষা করছিলেন। সাংবাদিকেরা তাঁর কাছে জানতে চান কলকাতা এসে কোথায় কোথায় যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর? উত্তরে অভিজিৎ একটা কথাই বলেন, ‘একটাই প্ল্যান আছে কথা না বলা, গলার অবস্থা খারাপ।’

কলকাতা বিমানবন্দরে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানাতে এসেছেন সাধারণ মানুষ। ছবি: ভাস্কর মুখার্জি

আজ বুধবার যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথা অভিজিতের। অভিজিতের মা নির্মলা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ও বড্ড ক্লান্ত । আজ বাড়িতে বিশ্রাম নেবে, বন্ধুরা আসবে।’ মা নির্মলা বন্দ্যোপাধ্যায় গতকাল রাতে ছেলের জন্য কাতল মাছের পেটির কালিয়া, খাসির কাবাব, মুড়িঘন্ট আর পায়েস রান্না করেন।

ভারত ছাড়ার আগে আজ কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজে যেতে পারেন অভিজিৎ। এখানকার শিক্ষার্থীরা সাবেক এই শিক্ষার্থীকে দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। জানা গেছে, তিনি যদি আজ ওই শিক্ষাপ্রতিষ্ঠানে না যেতে পারেন তবে সাউথ পয়েন্টের ১২ হাজার শিক্ষার্থী ও শিক্ষক–শিক্ষিকাদের স্বাক্ষরসংবলিত একটি অভিনন্দন বার্তা তাঁর বাসায় পৌঁছে দেওয়া হবে। একইভাবে প্রেসিডেন্সির শিক্ষার্থীদের তৈরি নকশা করা একটি শুভেচ্ছাপত্রও পৌঁছে দেওয়া হবে তাঁর বাড়িতে।

অভিজিৎ মুখোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয় সাম্মানিক ডি লিট দেবে। সেই ডি লিট নিতে আগামী জানুয়ারিতে তিনি আবার কলকাতায় আসতে পারেন। আজ রাজভবনে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনখড়ের সঙ্গে দেখা করার কথা রয়েছে অভিজিতের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে