এই দুই স্বাদের নুডলস খেয়েছেন কি?

বাড়িতেই বানানো যায় নানা স্বাদের নুডলস। রেসিপি দিয়েছেন সেলিনা আকতার।

0
744
নুডলস ভাজা হলে দেখুন লবণ ঠিক আছে কি না।

মিক্সড চাওমিন বা নুডলস

নুডলস ভাজা হলে দেখুন লবণ ঠিক আছে কি না।

সসের উপকরণ: তিলের তেল ১ টেবিল চামচ, লাইট সয়া সস ১ টেবিল চামচ, ডার্ক সয়া সস আধা টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সুইট চিলি সস ১ টেবিল চামচ, চিনি ১ চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ।

সস তৈরির প্রণালি: সব একসঙ্গে মিলিয়ে সস তৈরি করে নিতে হবে।

চাওমিন বা নুডলসের উপকরণ: সেদ্ধ নুডলস ৩ কাপ (একটু লবণ দিয়ে সেদ্ধ করে ঠান্ডা পানিতে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে), মিক্সড ভেজিটেবল জুলিয়ান কাট (বাঁধাকপি, ক্যাপসিকাম, গাজর, ব্রকলি) ১ কাপ, হাড়ছাড়া মুরগির মাংস (জুলিয়ান কাট) আধা কাপ, খোসা ছড়ানো চিংড়ি মাছ আধা কাপ, ডিম ২টি, কচি পেঁয়াজ রিং কাট সিকি কাপ, কাঁচা মরিচ পেস্ট ১ টেবিল চামচ, ফালি করা কাঁচা মরিচ ৪-৫টি, তেল আধা কাপ, তেল ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, চিনি ১ চা-চামচ, আদা ও রসুনবাটা সামান্য, স্প্রিং অনিয়ন (জুলিয়ান কাট) আধা কাপ, থেঁতলে নেওয়া রসুন ৪-৫ কোষ, থেঁতলানো থাই চিলি ১টি, লবণ পরিমাণমতো।

প্রণালি: মুরগির মাংস ও চিংড়ি আলাদা বাটিতে নিয়ে নিন। তার সঙ্গে আদাবাটা, রসুনবাটা, অল্প সব সস, সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ম্যারিনেট করে রেখে দিতে হবে ১ ঘণ্টা। সবজিগুলো ধুয়ে জুলিয়ান আকারে কেটে নিন। একটি বাটিতে সামান্য লবণ দিয়ে ডিম ফেটিয়ে নিন। একটি প্যানে অর্ধেক তেল দিয়ে দিন। ডিম রোল করে ভেজে নিয়ে তুলে রাখুন চিকন স্লাইস করে কেটে রাখুন। এবার নুডলসে সব সস ও চিনি ভালো করে মিশিয়ে রাখুন। ছড়ানো প্যানে বাকি তেল দিয়ে দিন। তাতে প্রথমে চিংড়িগুলো ভেজে তুলে রাখুন। এরপর একই প্যানে মুরগি ভেজে তুলে রাখুন। ওই প্যানেই আরও কিছুটা তেল দিয়ে থেঁতলানো রসুন দিতে হবে। পরপরই থেঁতলানো রেড চিলি ও পেঁয়াজ দিয়ে অল্প ভাজতে হবে, পেঁয়াজ কাঁচা কাঁচাই থাকবে, বাদামি করা যাবে না। এরপর সবজিগুলো দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে নুডলস দিন। দ্রুত সব নেড়েচেড়ে একসঙ্গে ভালো করে মেশান। তুলে রাখা চিংড়ি ও মুরগি দিয়ে ভালো করে মেশাতে হবে। এবার ডিম ও কাঁচা মরিচ দিয়ে ভাজতে থাকুন। ভাজা হলে দেখুন লবণ ঠিক আছে কি না। যদি প্রয়োজন মনে করেন, আরও লবণ দিন। স্প্রিং অনিয়ন লিফ দিয়ে দিন। এরপর ভালোভাবে নেড়ে নামিয়ে ফেলুন। অবশ্যই গরম-গরম পরিবেশন করুন।

কোরিয়ান নুডলস

পরিবেশনের সময় নুডলসে কিছুটা গোলমরিচগুঁড়া, সাদা তিল আর এক টুকরো লেবু দিয়ে দিন।

উপকরণ: নুডলস ৩ কাপ (সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নেওয়া), বাঁধাকপি (জুলিয়ান কাট) ১ কাপ, বিফ কিমা ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স সামান্য, কোরিয়ান চিলি পেস্ট ৩ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, হালকা টেলে নেওয়া সাদা তিল ২ টেবিল চামচ, তিলের তেল ১ টেবিল চামচ, সুইট বেসিল স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ, আস্ত ভাজা সাদা তিল ২ টেবিল চামচ ও ১ টুকরো লেবু।

প্রণালি: প্রথমে ভেজে রাখা তিল থেকে পরিবেশনের জন্য কিছুটা তুলে রেখে দিন। বাকিটা ব্লেন্ডারে সামান্য গুঁড়া করে নিন। এবার একটি বাটিতে চিলি পেস্ট, ব্লেন্ড করা তিল, সয়া সস, ব্রাউন সুগার, তিলের তেল, সামান্য পানি মিশিয়ে রাখুন। একটি ছড়ানো প্যানে তেল দিয়ে রসুনকুচি দিন। সামান্য ভেজে চিলি ফ্লেক্স দিন। একটু নেড়েচেড়ে বিফ কিমা দিয়ে দ্রুত নাড়তে থাকুন। কিমা থেকে বের হওয়া পানি শুকিয়ে এলে বাঁধাকপি দিয়ে একটু নেড়েচেড়ে তৈরি করে রাখা সসের সবটুকু দিয়ে দিন। এবার সেদ্ধ করে রাখা নুডলস দিয়ে ভালো করে মিক্স করুনএকটু আঁচ বাড়িয়ে দিয়ে ভালো করে মেশান। কিছু বেসিল ছড়িয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখুন। পরিবেশনের সময় কিছুটা গোলমরিচগুঁড়া, সাদা তিল আর এক টুকরো লেবু দিয়ে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.