ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, সঙ্গে এমবাপ্পে–হলান্ড

0
117
এমবাপ্পে, মেসি, হলান্ড

আগামী ১৫ জানুয়ারি লন্ডনে অনুষ্ঠিত হবে ‘ফিফা দ্য বেস্ট’-এর পুরস্কার বিতরণী। সেখানে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলার ও কোচদের নাম। আজ বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফিফা। এতে লিওনেল মেসির সঙ্গে আছেন আর্লিং হলান্ড ও কিলিয়ান এমবাপ্পে। একই দিন ঘোষিত বর্ষসেরা নারী ফুটবলারের তালিকায় নাম এসেছে স্পেনের আইতানা বোনমাতি, কলম্বিয়ার লিনদা কাইসেদো ও স্পেনের আরেক তারকা হাভিয়ের এরমোসোর।

সেরা খেলোয়াড় ও কোচ নির্বাচনে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে এ বছরের ২০ আগস্ট পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হচ্ছে।

এর আগে এ পুরস্কারের জন্য প্রাথমিকভাবে ১২ ফুটবলার ও ৫ কোচকে বেছে নিয়েছিল ফিফার বিশেষজ্ঞ প্যানেল। সেই তালিকা থেকে আন্তর্জাতিক জুরি বোর্ড বেছে নিয়েছে সংক্ষিপ্ত তালিকা। এই জুরি বোর্ডে আছেন সব জাতীয় দলের অধিনায়ক ও কোচ, ফুটবল সাংবাদিক ও ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে ভোট দেওয়া ফুটবলভক্তরা।

গত বছর ডিসেম্বরে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর ফিফা দ্য বেস্ট পুরস্কারও জিতেছিলেন মেসি। শুধু আর্জেন্টিনার হয়েই নয়, ফরাসি ক্লাব পিএসজির হয়েও তিনি বছরজুড়ে দুর্দান্ত খেলেছিলেন। ফরাসি লিগে সর্বোচ্চ সংখ্যক গোলে অ্যাসিস্ট করেছিলেন। বিশ্বকাপের পর পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ করে তিনি বেছে নেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিকে। সেখানেও দুর্দান্ত আর্জেন্টাইন তারকা।

অন্যদিকে দেশকে বিশ্বকাপ না জেতাতে পারলেও পিএসজির হয়ে দারুণ খেলেছেন কিলিয়ান এমবাপ্পে। ফরাসি লিগে একের পর এক গোল করে চলেছেন তিনি। হলান্ডও এবার ‘দ্য বেস্ট’ পুরস্কারের বড় দাবিদার। ফিফার বেঁধে দেওয়া সময়ের মধ্যে ম্যানচেস্টার সিটির এই নরওয়েজিয়ান স্ট্রাইকার করেছেন ২৮টি গোল। ইউরোপিয়ান গোল্ডেন শুসহ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট, সেরা খেলোয়াড় ও সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার এরই মধ্যে জিতেছেন তিনি।

সংক্ষিপ্ত তালিকায় যাঁরা আছেন, তাদের মধ্যে ব্যক্তিগতভাবে সর্বোচ্চ পয়েন্ট ও ভোট যিনি পাবেন, তাঁর হাতেই উঠবে পুরস্কার।

এর আগে ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করা হয়েছে। তাতে জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ইন্টার মিলানের সিমোনে ইনজাগি ও নাপোলির লুসিয়ানো স্পালেত্তি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.