ভূমিকম্পের ৫৪ দিন পর মাকে ফিরে পেল শিশুটি

0
144
ভূমিকম্পের ৫৪ দিন পর মায়ের কোলে সেই শিশু ছবি: ফেসবুক থেকে নেওয়া

তুরস্কে গত ফেব্রুয়ারি মাসে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচ থেকে ১২৮ ঘণ্টা পর উদ্ধার হয়েছিল ২ মাস বয়সী একটি শিশু। ধারণা করা হয়েছিল, তার মা বেঁচে নেই। কিন্তু তুরস্কের পরিবার ও সমাজকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, শিশুটির মাকে পাওয়া গেছে। ডিএনএ পরীক্ষার পর মায়ের কোল ফিরেছে সে।

গত ১১ ফেব্রুয়ারি শিশুটিকে হাতায় শহরে ভূমিকম্পে বিধ্বস্ত একটি ভবন থেকে উদ্ধার করা হয়। শিশুটিকে উদ্ধারের পের ধ্বংসস্তূপের আশপাশে থাকা মানুষেরা হাততালি দিয়ে আনন্দ প্রকাশ করেন। শিশুটির ছবি ও উদ্ধারের খবর অনলাইনে ছড়িয়ে পড়লে বিশ্বের অনেকে শিশুটির জন্য সহমর্মিতা জানান। অনেকেই তার উদ্ধারের ঘটনাকে ‘অলৌকিক’ বলেও মন্তব্য করেছিলেন। তবে গত শনিবার শিশুটির জন্য আরও ভালো খবর দেয় তুরস্কের পরিবার ও সমাজকল্যাণ মন্ত্রণালয়।

তুরস্কের পরিবার ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বরাতে সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, প্রায় চার মাস বয়সী শিশুটি গত শনিবার তার মাকে ফিরে পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শিশুটির নাম ভেতিন বেগডাস। তার মায়ের নাম ইয়াসমিন বেগডাস। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হওয়ার ৫৪ দিন পর মায়ের কোল ফিরে পেল ভেতিন। উদ্ধারের পর তার নাম জানা সম্ভব না হওয়ায় চিকিৎসকেরা তার নাম রেখেছিলেন গাইজেম বা ‘অলৌকিক শিশু’। দেশটির পরিবার ও সমাজকল্যাণমন্ত্রী ডেরিয়া ইয়ানিক শিশুটির মাকে খুঁজে পেতে সাহায্য করেন। মা ও শিশুর ডিএনএ পরীক্ষার পর তা মিলে গেলে শিশুটিকে তার মায়ের কোলে তুলে দেওয়া হয়।

মন্ত্রী ডেরিয়া ইয়ানিক বলেন, ‘বিশ্বের সবচেয়ে অমূল্য কাজগুলোর মধ্যে একটি হলো এক মায়ের কাছে তাঁর সন্তানকে ফিরিয়ে দেওয়া। এই খুশির অংশ হতে পেরে আমাদেরও অনেক ভালো লাগছে।’

ডেরিয়া ইয়ানিক টুইট করা একটি ভিডিওতে আদানার একটি হাসপাতালে চিকিৎসাধীন ইয়াসমিনের কাছে ভেতিনকে তুলে দিতে দেখা যায়। এত দিন শিশুটি আঙ্কারার একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিল। মন্ত্রী ডেরিন বলেন, ‘ভেতিন আমাদেরও সন্তান। তাকে সব সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা করা হবে।’

আনাদোলু জানায়, তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে যে ৫০ হাজার মানুষ নিহত হয়েছেন, তার মধ্যে শিশুটির বাবা ও দুই ভাইও রয়েছেন। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, গত ফেব্রুয়ারি মাসের ওই ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজার মানুষ নিহত হন। এ ছাড়া ২ কোটি মানুষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.