‘জওয়ান’–এর রেকর্ড আয়, বাংলাদেশ থেকে কত পেয়েছে

0
113
‘জওয়ান’ সিনেমার পোস্টার, ছবি: সংগৃহীত

মুক্তির প্রথম দিন থেকেই একের পর এক রেকর্ড করতে থাকে শাহরুখ খানের সিনেমা ‘জওয়ান’। সেই সিনেমাটি আজ মুক্তির ২৩তম দিনে পড়ল। সিনেমাটি এখনো দর্শকেরা আগ্রহ নিয়ে দেখছেন। এর মধ্যে ভারতে বেশ কিছু সিনেমা মুক্তি পেলেও ‘জওয়ান’এখনো ১ হাজার ৫০০টির মতো সিনেমা হলে চলছে। গতকাল বৃহস্পতিবার সিনেমাটি সাড়ে পাঁচ কোটি রুপির বেশি আয় করে। সব মিলিয়ে সিনেমাটির আয় ও রেকর্ডগুলো জেনে নেওয়া যাক।

‘জওয়ান’ সিনেমাটির ওপেনিং আয় ছিল সবচেয়ে বেশি, ৬৫ দশমিক ৫ কোটি রুপি। এর আগে এই জায়গায় ছিল ‘পাঠান’, ৫৭ কোটি রুপি। শুধু তা-ই নয়, ‘জওয়ান’ এক সপ্তাহে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় জায়গা করে নেয়। এ ছাড়া এই প্রথম কোনো হিন্দি সিনেমা সবচেয়ে কম সময়ে ১০০, ২০০, ৩০০ কোটি রুপি আয় করে এবং রেকর্ডের তালিকায় শাহরুখই নিজের রেকর্ড টপকে গিয়েছেন। কারণ, বলিউডের জওয়ানই প্রথম ছবি, যেটি দেশের বাজার থেকে ৬০০ কোটি রুপির আয়ে নতুন রেকর্ড গড়ে। এর আগে এই রেকর্ড ছিল পাঠান সিনেমার ঘরে। সিনেমাটি ৫৪৩ কোটি রুপি আয় করেছিল।

৭ সেপ্টেম্বর অ্যাটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ সারা বিশ্বে মুক্তি পায়। মুক্তির প্রথম দিন থেকেই সিনেমাটি বক্স অফিসে ঝড় তোলে। ভারতে মুক্তির এক দিন পর বলিউড সিনেমাটি বাংলাদেশের ৪৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

‘জওয়ান’–এ শাহরুখ। ফেসবুক থেকে
‘জওয়ান’–এ শাহরুখ। ফেসবুক থেকে

প্রথম দিন থেকে ২৫৩টি করে শো চলছে, যা ছিল রেকর্ড। পরে দর্শকদের চাপে হলের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়। সিনেমাটির আমদানিকারক সূত্রে জানা যায়, আজ চতুর্থ সপ্তাহ থেকে জওয়ান ৪২টি সিনেমা হলে চলছে। প্রতিদিন ২০৪ শো। এই সপ্তাহে ১ হাজার ৪২৮টি শো হওয়ার কথা।

সিনেমাটি বাংলাদেশ থেকে কত আয় করছে, সেই হিসাব এখনো জানা যায়নি। এর আগে জানা গিয়েছিল, জওয়ান প্রথম সপ্তাহে আয় করেছিল প্রায় ৫৫ লাখ টাকা। মধুমিতা হলেই ৫ লাখ টাকার বেশি টিকিট বিক্রি হয়।

জওয়ান দেখতে বাংলাদেশের মধুমিতা হলে দর্শকের ভিড়। ছবি: আশরাফুল আলম
জওয়ান দেখতে বাংলাদেশের মধুমিতা হলে দর্শকের ভিড়। ছবি: আশরাফুল আলম

এরপর গত ২২ দিনে জওয়ান বাংলাদেশ থেকে কত আয় করেছে, সেই তথ্য সিনেমাটির প্রযোজকেরাও নির্দিষ্ট করে জানাননি। তাঁরা ভারতীয় গণমাধ্যমে জানান, এশিয়া বা ওশেনিয়া অঞ্চলের মধ্যে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা থেকে আয় ৭৪ লাখ ৫০০ হাজার ডলার। এর মধ্যে এশিয়া বা ওশেনিয়া অঞ্চলের কিছু দেশ থেকে একত্রে আয় ১২ লাখ ডলার। এর মধ্যে বাংলাদেশের আয় যুক্ত হয়েছে।

এদিকে বাংলাদেশ থেকে জওয়ান কত আয় করল, সেটা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম বিজনেস টু ডে। ২৬ সেপ্টেম্বরের সেই প্রতিবেদনে বলা হয়, জওয়ান বাংলাদেশ থেকে আয় করে এক মিলিয়ন ডলার। এই আয় ভারতীয় সিনেমার জন্য এই প্রথম। খবর নিয়ে জানা যায়, বাংলাদেশের বেশির ভাগ সিনেপ্লেক্সে এখনো টিকিটের সংকট।

‘জওয়ান’ সিনেমার পোস্টার
‘জওয়ান’ সিনেমার পোস্টারছবি: সংগৃহীত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.