৭০০-এর রাজা শ্রীলঙ্কা, মেন্ডিসের এক ছক্কার আক্ষেপ

0
147
একটি ছক্কার জন্য বিশ্ব রেকর্ড হয়নি কুশল মেন্ডিসের, এএফপি

নিশান মাদুশকা ও কুশল মেন্ডিসের ডাবল সেঞ্চুরি, দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরিতে গল টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৭০৪ রানের পাহাড় গড়েছে শ্রীলঙ্কা। এ ইনিংস রেকর্ড বইয়ে ছাপ রেখেছে ভালোভাবেই—

৭০৪/৩

সব মিলিয়ে টেস্টে ৭০০ বা এর বেশি স্কোর দেখা গেল ২৫তম বারের মতো। তবে ৩ বা এর কম উইকেট হারিয়ে এত রান তোলার ঘটনা এটি মাত্র তৃতীয়বার। এ তালিকায় আগেও ছিল শ্রীলঙ্কার নাম, ২০০৪ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটে ৭১৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল তারা।

রেকর্ডটি আগে থেকেই ছিল শ্রীলঙ্কার, এবার সেটিকে আরেক ধাপ এগিয়ে নিল তারা। টেস্টে সবচেয়ে বেশি সাতবার ৭০০ রানের স্কোর গড়ল দলটি। দ্বিতীয় সর্বোচ্চ চারবার করে এ কীর্তি আছে অস্ট্রেলিয়া, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের।

শ্রীলঙ্কা ইনিংসে ছিল দুটি সেঞ্চুরি ও দুটি ডাবল সেঞ্চুরি
শ্রীলঙ্কা ইনিংসে ছিল দুটি সেঞ্চুরি ও দুটি ডাবল সেঞ্চুরিএএফপি

নিশান মাদুশকা, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস—শ্রীলঙ্কার প্রথম চারজন ব্যাটসম্যানই ছুঁয়েছেন তিন অঙ্ক। মাত্র তৃতীয়বার ঘটল এমন। সর্বশেষ ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যান সেঞ্চুরি পেয়েছিলেন। ২০০৭ সালে প্রথম এমন কীর্তি ছিল ভারতের দিনেশ কার্তিক, ওয়াসিম জাফর, রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকারের, মিরপুরে বাংলাদেশের বিপক্ষে।

নিশান মাদুশকার পর কুশল মেন্ডিস—শ্রীলঙ্কার প্রথম তিন ব্যাটসম্যানের দুজনই পেয়েছেন ডাবল সেঞ্চুরির দেখা। টেস্টে এমন ঘটনা এটি অষ্টমবার। সর্বশেষ এমন ঘটেছিল ২০০৮ সালে। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার গ্রায়েম স্মিথ ও নিল ম্যাকেঞ্জি করেছিলেন ডাবল সেঞ্চুরি, টেস্টে দুই ওপেনারের ডাবল সেঞ্চুরি পাওয়ার ঘটনা আছে সেটি বাদে আর একটি। অবশ্য স্মিথ ও ম্যাকেঞ্জির ৪১৫ রানের জুটির বিশ্ব রেকর্ড ভাঙেনি এখনো।

ইনিংসে ১১টি ছক্কা মেরেছেন কুশল মেন্ডিস। ওয়াসিম আকরামের সর্বোচ্চ ১২টি ছক্কার রেকর্ড তাই অক্ষতই থেকে গেছে। দ্বিতীয় সর্বোচ্চ ১১টি ছক্কার তালিকায় নাথান অ্যাস্টল, ম্যাথু হেইডেন, ব্রেন্ডন ম্যাককালাম (২ বার) ও বেন স্টোকসের সঙ্গে যোগ দিলেন মেন্ডিস।

সব মিলিয়ে শ্রীলঙ্কা ইনিংসে ছিল ১৬টি ছক্কা। এক ইনিংসে এর চেয়ে বেশি ছক্কা আছে দুটি। ২০১৪ সালে শারজায় পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা মেরেছিলেন ২২টি ছক্কা, সবার ওপরে সেটিই। ২০০৩ সাল পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৭টি ছক্কা মারে অস্ট্রেলীয়রা।

কুশল মেন্ডিসের ২৪৫ রানের ইনিংসের স্ট্রাইক রেট। ৮৪ বা এর বেশি স্ট্রাইক রেটে মেন্ডিসের সমান বা এর চেয়ে বেশি রানের ইনিংস আছে আর ৭টি। এর মধ্যে তিনটিই বীরেন্দর শেবাগের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.