৪১তম বিসিএসে পাঁচ ক্যাডারে বাড়ছে ৩৭০ পদ

0
139
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)

জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে ওই অতিরিক্ত সচিব বলেন, ৪১তম বিসিএসে এখন পর্যন্ত ৩৭০টি পদ বাড়ছে। মন্ত্রণালয়ের চিঠিতে দেখা গেছে, সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন ১৪১ জন। বিজ্ঞপ্তিতে সহকারী ডেন্টালের পদসংখ্যা ছিল ৩০টি। পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিয়োগ পাবেন ১৬৯ জন। বিজ্ঞপ্তিতে পদসংখ্যা ছিল ৪টি। বিসিএস (বন) ক্যাডারে পদসংখ্যা বেড়ে হয়েছে ১৬টি। মৎস্য ক্যাডারে বেড়ে হয়েছে ৩৩টি। রেলওয়েতে পদ বেড়ে হয়েছে ১১টি।

এ বছরের ডিসেম্বরে ৪১তম বিসিএসের ভাইভা শুরু হয়। এই ভাইভা এখনো চলছে। গত বছরের ডিসেম্বর মাসে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরাই লিখিত পরীক্ষায় অংশ নেন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী।

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি ক্যাডার নেওয়া হবে শিক্ষায়। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস সাধারণ শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে, ৩২৩ জন। এ ছাড়া পুলিশে নেওয়া হবে ১০০ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.