১৬০ ভাড়াটে যোদ্ধার বিচার শুরু করেছে রাশিয়া

0
113
ইউক্রেনের হয়ে বিদেশিরা লড়ছেন বলে অভিযোগ করছে রাশিয়া, ফাইল ছবি: রয়টার্স

সম্প্রতি ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার নিয়ে বেশ আলোচনা চলছে। রাশিয়া বিদ্রোহ করায় বেশ চর্চিত হচ্ছে তাঁদের নাম। এই পরিস্থিতিতে নতুন তথ্য জানাল রাশিয়া। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেনের হয়ে ভাড়াটে যোদ্ধা হিসেবে কাজ করেছেন, এমন ১৬০ জনকে বিচারের আওতায় আনছে তারা।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়েছে, ৩৩টি দেশ থেকে ১৬০ জন এসেছিলেন ইউক্রেনের হয়ে লড়াই করতে। ফৌজদারি অপরাধের অভিযোগে তাঁদের বিচার শুরু হচ্ছে। এ জন্য তদন্ত কমিটি হয়েছিল।

ওই তদন্ত কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সরকারের বিভিন্ন দপ্তরে কাছ থেকে নথি সংগ্রহ করেছেন। যে ১৬০ জনের বিচার হচ্ছে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, জর্জিয়া, লাটভিয়া, সুইডেনের নাগরিকও রয়েছেন। তাঁদের বিচার শুরু হয়েছে।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র দেওয়ার পাশাপাশি সেনা বা যোদ্ধ দিচ্ছে, এ অভিযোগ দীর্ঘদিন ধরেই করে আসছে রাশিয়া। এ ছাড়া ইউক্রেনের হয়ে ব্রিটিশ বাহিনীর সদস্য যুদ্ধ করছেন এবং ক্রিমিয়া ও রাশিয়ার মূলভুখণ্ডের মধ্যকার সেতু ‘কার্চ ব্রিজে’ হামলায় পশ্চিমা সাহায্য করেছিল বলে অভিযোগ করেছিল রাশিয়া। যদিও এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে পশ্চিমা দেশগুলো। এই পরিস্থিতিতে বিদেশি যোদ্ধাদের বিচার শুরু করল রাশিয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.