১১ দফা দাবিতে বরিশালে বেসরকারি শিক্ষকদের মানববন্ধন ও সমাবেশ

0
92
১১ দফা দাবিতে বরিশালে মানববন্ধন ও সমাবেশ করেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা। বৃহস্পতিবার দুপুরে সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, মূল বেতনের ৪০ ভাগ মহার্ঘ্য ভাতা দেওয়াসহ ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশালে মানববন্ধন ও সমাবেশ করেছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা। নগরের সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে আজ বৃহস্পতিবার বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকশিস) এই কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধন ও সমাবেশ শেষে একই দাবিতে শিক্ষক নেতারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেন।

এ সময় সমাবেশে বক্তারা বলেন, স্মার্ট দেশ পরিকল্পনা বাস্তবায়নের জন্য মানসম্মত শিক্ষার দরকার। শিক্ষার মান উন্নয়নের জন্য শিক্ষকদের আর্থিক সচ্ছলতা বাড়াতে হবে। যদি মানসম্মত শিক্ষক পেতে হয়, তাহলে শিক্ষকদের মানসম্মত সম্মানী দিতে হবে। সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের মধ্যে যেন কোনো রকম বৈষম্য না থাকে, সে ব্যবস্থা নিতে হবে। বেসরকারি শিক্ষকদের বেতন-ভাতা না বাড়ানোয় শিক্ষকদের পরিবারের আর্থিক অবস্থা শোচনীয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বেসরকারি শিক্ষকেরা এখন মানবেতর জীবন কাটাচ্ছে।

শিক্ষকেরা আরও বলেন, সরকারের কাছে নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে তাঁরা ৪০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবি করে আসছেন। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য, সরকার সেই দাবি এখনো পূরণ করেনি। এই দাবি অবিলম্বে বাস্তবায়িত না হলে তাঁরা আর চুপ করে ঘরে বসে থাকবেন না। আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে এই দাবি বাস্তবায়ন করা হবে।

জেলা বাকশিসের সভাপতি আনোয়ারুল হক এতে সভাপতিত্ব করেন। সমাবেশে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান, বরিশাল জেলার কমিটির সাবেক সভাপতি মশিউর রহমান, কেন্দ্রীয় সদস্য জাকির হোসেন, জেলা কমিটির সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, মহানগর সভাপতি দুলাল চন্দ্র মজুমদার ও সাধারণ সম্পাদক আফজাল হোসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.