১০ রানে অলআউট, শূন্য রানে আউট ৭ ব্যাটসম্যান

0
103
আইল অব ম্যানকে ১০ রানে অলআউট করে স্পেন

এতোদিন টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিম্ন স্কোরের বিশ্ব রেকর্ড ছিল তুরস্কের দখলে। ২০১৯ সালে চেক রিপাবলিকের বিপক্ষে ২১ রানে অলআউট হয়েছিল তুরস্ক। তবে এবার তুরস্ককে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছে এমন একটি দল, যেটি অনেকেরই কাছে অচেনা। রোববার টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে স্পেনের বিপক্ষে মাত্র ১০ রানে অলআউট হয়েছে আইল অব ম্যান।

এই ‘আইল অব ম্যান’ যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কিত একটি স্বায়ত্বশাসিত অঞ্চল ও দ্বীপ, তারাও ক্রিকেট খেলে। এটি আইরিশ সাগরে আয়ারল্যান্ড ও ব্রিটিশ দ্বীপের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এর শাসক ব্রিটেনের রাষ্ট্রপ্রধান তথা রাজা অথবা রানি। অর্থাৎ বর্তমানে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এই অঞ্চলের প্রধান। তবে ফুটবলের কল্যানে স্পেনের নাম অনেকেরই চেনা। স্প্যানিশরাও পেশাদার ক্রিকেট খেলে।

১০ রানে অলআউট হওয়ার ম্যাচটি কোনো বয়সভিত্তিক খেলা নয়, ম্যাচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেই এটা কোনো দলের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড।

আইল অব ম্যানের সেই স্কোরকার্ড

 

মাত্র ১০ রানে অলআউট হলেও ৮.৪ ওভার পর্যন্ত বল মোকাবিলা করেছে আইল অব ম্যান। দলটির ৭ ব্যাটার রানের খাতাই খুলতে পারেননি। ব্যক্তিগত সর্বোচ্চ রান মাত্র ৪। বাকি ৬ রান করেছেন ৩ জন মিলে। জবাবে ২ বলেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্পেন। প্রথম বলটি নো হওয়ার পরে টানা দুই বলে আসে ছক্কা। এই জয়ে ছয় ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নিল স্প্যানিশরা।

২০১৮ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টির পূর্ণ সদস্যপদ পায় আইল অব ম্যান। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে আইসিসির পূর্ণ সদস্য দেশের সঙ্গে তাদের সব ম্যাচ আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ২০২০ সালের ২১ আগস্ট তাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়, প্রতিপক্ষ ছিল গার্নসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.