হুতিদের ছোড়া ২৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করেছে মার্কিন নৌবাহিনী

0
71
বর্তমানে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি যুদ্ধজাহাজ রয়েছে, ফাইল ছবি: রয়টার্স

ইয়েমেন থেকে লোহিত সাগরে উৎক্ষেপণ করা হুতি বিদ্রোহীদের ২৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করেছে মার্কিন নৌবাহিনী। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের দুই প্রতিরক্ষা কর্মকর্তা এ কথা বলেছেন।

সাম্প্রতিক মাসগুলোয় লোহিত সাগরে বিভিন্ন জাহাজ নিশানা করে হামলা চালিয়ে আসছে হুতিরা। লোহিত সাগরে হুতিদের সবচেয়ে বড় হামলাগুলোর মধ্যে সবশেষ ঘটনাটি অন্যতম।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী, হুতিদের চালানো এই ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় লোহিত সাগরে কোনো জাহাজ ক্ষতিগ্রস্ত হয়নি। কেউ আহত হননি।

এক কর্মকর্তা জানিয়েছেন, হুতিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কাজে যুক্তরাষ্ট্রের তিনটি যুদ্ধজাহাজ (ডেস্ট্রয়ার) অংশ নেয়।

‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’-এর অংশ হিসেবে বর্তমানে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জাহাজ রয়েছে।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌপথে জাহাজ চলাচলের সুরক্ষায় নেওয়া একটি বহুজাতিক প্রচেষ্টা ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক এই নৌ জোটে বিশ্বের ২০টির বেশি দেশ রয়েছে।

যুক্তরাষ্ট্রের তৃতীয় এক প্রতিরক্ষা কর্মকর্তা গতকাল বলেন, তাঁরা নিশ্চিত করতে পারেন যে আজ (মঙ্গলবার) দক্ষিণ লোহিত সাগরের কাছে হুতিরা হামলা চালিয়েছে। এ বিষয়ে আরও তথ্য হাতে এলে তাঁরা তা জানাবেন।

ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলো একই সঙ্গে উৎক্ষেপণ করা হয়েছিল কি না, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

গাজা যুদ্ধ নিয়ন্ত্রণসহ আঞ্চলিক উত্তেজনা রোধ করার প্রয়াসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এখন মধ্যপ্রাচ্য সফর করছেন। তাঁর এই সফরের মধ্যেই হুতিরা লোহিত সাগরে ব্যাপক হামলা চালাল।

ইরান-সমর্থিত হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে তারা লোহিত সাগরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.