ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বাইডেনের ফোন

0
103
জো বাইডেন ও মাহমুদ আব্বাস

ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবরুদ্ধ গাজায় মানবিক ত্রাণসহায়তা পাঠানো নিয়ে কথা বলেছেন তিনি।

প্রেসিডেন্ট বাইডেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলেছেন, ‘আমি তাঁকে আশ্বস্ত করেছি যে গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।’

বাইডেন আরও বলেন, তিনি ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানিয়েছেন এবং হামাস যে ফিলিস্তিনের জনগণের ‘মর্যাদা ও আত্মনিয়ন্ত্রণের অধিকার নিয়ে বেঁচে থাকার জন্য লড়ছে না’, সে বিষয়টি পুনরায় ব্যক্ত করেছেন তিনি।

ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসের সদস্যরা গত শনিবার ইসরায়েলে রকেট নিক্ষেপের পাশাপাশি দেশটির ভূখণ্ডে ঢুকে ব্যাপক হত্যাকাণ্ড চালান। তাঁদের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা এরই মধ্যে ১ হাজার ৪০০ ছাড়িয়েছে।

হামাসের হামলার প্রতিবাদে শনিবারই গাজায় বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। তাদের টানা ৯ দিনের বোমা হামলায় ২ হাজার ৬০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে গাজাকে সম্পূর্ণভাবে অবরুদ্ধ করে সেখানে খাবার, পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এতে ২২ লাখ মানুষের গাজা উপত্যকায় ভয়ানক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে বলে জাতিসংঘের মানবিক ত্রাণসহায়তা প্রদানকারী সংস্থাগুলো বলেছে। এই পরিস্থিতিতে গাজার বেসামরিক নাগরিকদের নিরাপত্তা এবং তাঁদের জন্য মানবিক ত্রাণসহায়তা পাঠানোর বন্দোবস্ত করতে উদ্যোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.