সৌর ঝড়ে স্পেসএক্সের রকেট উৎক্ষেপণ বাধাগ্রস্ত

0
93
সৌর ঝড়ে স্পেসএক্সের রকেট উৎক্ষেপণ বাধাগ্রস্ত হয়েছে বলে জানা যায়

গত সোমবার (২৭ ফেব্রুয়ারি) পৃথিবীর ওপর দিয়ে দীর্ঘ সময় ধরে শক্তিশালী সৌর ঝড় বয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের মহাকাশযান কোম্পানি স্পেসএক্স তাদের রকেট উৎক্ষেপণ সাড়ে ঘণ্টার বেশি সময় পেছাতে বাধ্য হয়েছে। স্পেস ডটকমের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেইপ কেনাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্থানীয় সময় সোমবার বিকেলে ফ্যালকন৯ রকেটে করে স্পেসএক্স কোম্পানি তাদের ২১টি নতুন স্টারলিংক ‘ভি২ মিনি’ উপগ্রহ মহাকাশে পাঠাতে চেয়েছিল। কিন্তু জি-৩ শ্রেণির সৌর ঝড়ের কারণে ওই সিডিউল বদলাতে বাধ্য হয় কোম্পানি কর্তৃপক্ষ।

ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে করা পোস্টে স্পেসএক্স বলে, ‘সন্ধ্যা ৬টা ১ মিনিটের আগে ফ্লোরিডা সেন্টার থেকে কোনো উৎক্ষেপণের লক্ষ্য নেওয়া হচ্ছে না।’

সোমবারের এই সৌর ঝড়ের ফলে কানাডায় খনিতে তেল উত্তোলনও থামিয়ে রাখতে হয়।

সৌর ঝড় বায়মন্ডলের উপরিভাগে গ্যাসের ঘনত্ব বাড়িয়ে দেয়। এমন সময় রকেট উৎক্ষেপণ করলে তার উপরের দিকে ওঠার গতি বাধাগ্রস্ত হয়। স্টারলিংকের মতো ছোট উপগ্রহের বেলায়ও সমস্যা সৃষ্টি করতে পারে এই সৌর ঝড়।

তবে সৌর ঝড়ের সম্মুখীন হয়ে বিপত্তির ঘটনা এই প্রথম নয়। ২০২২ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স সৌর ঝড় চলাকালে রকেট উৎক্ষেপণ করে ৪০টি উপগ্রহ হারায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.