সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত

0
104
ভূমিকম্প

সিলেটে ভূকম্পন অনুভূত হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১টা ১৩ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৫। এটি মৃদু ভূমিকম্প হওয়ায় অনেকেই ঘটনাটি টের পাননি।

ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুবায়াৎ কবীর। তিনি বলেন, সিলেটের কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার মাঝামাঝি স্থানে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। ঢাকা থেকে আজকের ভূমিকম্পটির উৎপত্তিস্থলের দূরত্ব ১৯৫ কিলোমিটার। তবে নিশ্চিতভাবে উৎপত্তিস্থল কোথায় পড়েছে, সেটি বলা যাচ্ছে না। কিছুদিন পূর্বে যে ভূমিকম্প হয়েছিল, সেটির পাশাপাশি এলাকায় আজকের ভূমিকম্প হয়েছে।

এর আগে ১৪ আগস্ট রাতে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। সেটিরও উৎপত্তিস্থল সিলেটের কানাইঘাট ও জকিগঞ্জ সীমান্ত এলাকা বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। ওই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ৫। ওই দিন আতঙ্কিত হয়ে অনেকেই ভবন ও বিপণিবিতান থেকে নেমে গিয়েছিলেন।

রুবায়াৎ কবীর বলেন, আজকের ভূকম্পনটি মৃদু ভূমিকম্প। সিলেট অঞ্চলে যে ‘ফল্ট’ রয়েছে, সেটি যে সক্রিয় আছে, ছোট ছোট ভূমিকম্প তার আভাস দেয়।

ভূমিকম্পে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে সিলেট ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষ।

সিলেট শাহজালাল উপশহর এলাকার বাসিন্দা সাইদুর রহমান বলেন, তাঁদের বাসা তৃতীয় তলায় হওয়ায় ভূমিকম্প টের পেয়েছেন। ভূমিকম্প টের পেয়ে তিনি নিচতলায় নামলেও নিচতলার অনেকেই বিষয়টি টের পাননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.