সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত

0
108
আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তর

বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। তবে তাতে খুব বেশি বৃষ্টির সম্ভাবনা দেখছে না আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপটি দুর্বল হয়ে মৌসুমি বায়ুর সঙ্গে মিলে কদিন পর বৃষ্টি ঝরাতে পারে বলেই আপাতত পূর্বাভাস। তবে লঘুচাপের কারণে দেশের চার বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

গত জুলাই মাসে বৃষ্টি অনেক কম হয়েছিল। সেই তুলনায় চলতি আগস্টের শুরু থেকেই বৃষ্টি ঝরতে শুরু করে। তবে গত বুধবার থেকে বৃষ্টি কমতে শুরু করেছে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। আজ শুক্রবার সন্ধ্যায় দেওয়া বিবৃতিতে দেখা যায়, ৪৪টি স্টেশনের মধ্যে ২৪টিতে বৃষ্টি হয়েছে। আগের ২৪ ঘণ্টায় ২৭টি স্টেশনে বৃষ্টি হয়। রাজধানী ঢাকা গত দুই দিন প্রায় বৃষ্টিহীন।

এরই মধ্যে সাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় থাকা লঘুচাপটি উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর ও ভারতের পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে অবস্থান করছে।

লঘুচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, লঘুচাপের প্রভাবে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা কম। তবে সোম বা মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.