সাগরে ভাসতে প্রস্তুত বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ

0
151
বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ ‘আইকন অব দ্য সিস’।

ফিনল্যান্ডের শিপইয়ার্ডে নির্মাণ শেষে সাগরে ভাসার জন্য প্রস্তুত বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ ‘আইকন অব দ্য সিস’। সবকিছু ঠিক থাকলে ৫ হাজার ৬১০ জন যাত্রী এবং ২ হাজার ৩৫০ জন ক্রু নিয়ে ২০২৪ সালের জানুয়ারিতে ক্যারিবিয়ান জলে যাত্রা করবে জাহাজটি।

তবে চলতি বছরের অক্টোবরে সম্ভাব্য ডেলিভারির আগেই শেষবারের মতো পরীক্ষামূলকভাবে নামবে উন্মুক্ত সাগরে। এর পরপরই চূড়ান্ত হয়ে যাবে সবকিছু। খবর দ্য নিউইয়র্ক পোস্টের

প্রতিবেদনে বলা হয়,  রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের ‘আইকন অব দ্য সিস’ নামের এই প্রমোদতরী লম্বায় এক হাজার ২০০ ফুট ও ওজন দুই লাখ ৫০ হাজার ৮০০ টন। অর্থাৎ, দুটি সিএন টাওয়ারকে ভাসিয়ে রাখার চেষ্টার সঙ্গে একে তুলনা করা যায়।

এই জাহাজে থাকছে সমুদ্রে বিশ্বের বৃহত্তম ওয়াটারপার্ক ও ছয়টি রেকর্ড-ব্রেকিং ওয়াটার স্লাইড। থাকবে সাতটি পুল ও নয়টি জলের ঘূর্ণি।

ইউরোপের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা মায়ার তুর্কু শিপইয়ার্ডে নির্মিত হচ্ছে আইকন অব দ্য সিস। আশা করা হচ্ছে, আগামী ২৬ অক্টোবর রয়্যাল ক্যারিবিয়ানের বহরে যোগ দেবে জাহাজটি।

আইকন অব দ্য সিস গত ২২ জুন সমুদ্রে প্রথম দফা পরীক্ষা সম্পন্ন করেছে। এ সময় শত শত মাইল পরিভ্রমণ করেছে। পরীক্ষা করা হয়েছে প্রধান ইঞ্জিন, ব্রেক সিস্টেম, স্টিয়ারিং, শব্দ ও কম্পনের মাত্রা।

মায়ার তুর্কু শিপইয়ার্ডের সিইও টিম মেয়ার এক বিবৃতিতে বলেন, জাহাজটির পেছনে আমরা অনেক অর্থ, সময় ও প্রকৌশল দক্ষতা ব্যয় করেছি। এই প্রমোদতরীতে পর্যটকদের প্রয়োজনীয় সবকিছুই আছে। বিভিন্ন ধরনের ওয়াটার স্পোর্টসের ব্যবস্থা, স’না, নিজস্ব রান্নাঘর, সাজানো কেবিন রয়েছে। বিশ্বের প্রথম এলএনজি চালিত শিপটিতে ব্যবহার হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি।

বেইলি বলেন, ‘আমরা এখানে অবসর যাপনের সবরকম রসদ মজুত রাখছি এবং আমরা যেভাবে এটিকে তৈরি করেছি দেখলে আপনার মন ছুঁয়ে যাবে।’

জাহাজটিতে খাবার, পানশালা এবং বিনোদনের ৪০ রকমের রসদ রয়েছে। যার মধ্যে অনেকগুলিই ক্রুজ ভাড়ার মধ্যেই অন্তর্ভুক্ত। জাহাজে রয়েছে ২০ রকমের ডেক। এমনকি পিয়ানো বারের মতো শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের সময় কাটানোর জন্য বিশেষ জায়গা রাখা হয়েছে। সমুদ্রের দৃশ্য উপভোগ করার পাশাপাশি গ্রুপ ভ্রমণকারীদের জন্য আরও ২৮ রকমের বন্দোবস্ত রয়েছে।

জাহাজ নির্মাতাদের দাবি, এখানে একজন ভ্রমণার্থী নিজের বাড়ির মতোই সব রকমের সুবিধা পাবেন।

জানা গেছে, এ জাহাজে সাত রাতের ক্যারিবিয়ান ট্রিপের জন্য জনপ্রতি টিকিটের সর্বনিম্ন মূল্য শুরু হবে ৭৩১ ডলার। ক্রিসমাসের সময় জাহাজের ফ্যামিলি টাউন হাউস সুইটে থাকলে গুনতে হবে ৮৫ হাজার ডলার।

সব ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারি থেকে আইকন অব দ্য সিস যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে পূর্ব ও পশ্চিম ক্যারিবিয়ানের গন্তব্যে ছুটবে। সাতদিনের এই ট্রিপ সারা বছর চালু থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.