সরকারি অধিদপ্তরে বড় নিয়োগ, শূন্য পদ ২৮৯

0
204
চাকরি

বাংলাদেশ সরকারের অধীন একটি অধিদপ্তরে একাধিক শূন্য পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ অধিদপ্তরে ১৭ ক্যাটাগরির পদে ৬ষ্ঠ গ্রেড থেকে ২০তম গ্রেডে ২৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

  • ১. পদের নাম: সিনিয়র ইনস্ট্রাক্টর
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষতা। সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)
  • ২. পদের নাম: সহকারী পরিচালক
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

  • ৩. পদের নাম: গবেষণা কর্মকর্তা
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

  • ৪. পদের নাম: ফিল্ড অফিসার
    পদসংখ্যা: ২৬
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক সমমানের ডিগ্রিসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। উচ্চতা পুরুষদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ৩ ইঞ্চি এবং নারীদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ৩ ইঞ্চি। বুকের মাপ পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রে ৩০ থেকে ৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।
    বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)
  • ৫. পদের নাম: কম্পিউটার টেকনিশিয়ান
    পদসংখ্যা:
    যোগ্যতা: এইচএসসি বা সমমানের পাস। সংশ্লিষ্ট বিষয়ে দুই বছরের ট্রেড কোর্স সার্টিফিকেট এবং কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
    বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১)
  • ৬. পদের নাম: কম্পিউটার অপারেটর
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ, ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।
    বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

  • ৭. পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ৪৫ শব্দ ও ইংরেজিতে সর্বনিম্ন ৭০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

  • ৮. পদের নাম: ফটোগ্রাফার
    পদসংখ্যা:
    যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। বিভিন্ন ধরনের ক্যামেরা পরিচালনা ও ফটোগ্রাফিতে প্রশিক্ষণপ্রাপ্ত। ডার্করুমের কাজ, কেমিক্যাল ব্যবহার ও ফটোগ্রাফিক ল্যাবরেটরি পরিচালনায় অভিজ্ঞতাসম্পন্ন এবং কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)
  • ৯. পদের নাম: ওয়্যারলেস অপারেটর
    পদসংখ্যা: ২১
    যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। বৈদ্যুতিক ও বেতার যন্ত্রপাতি এবং বেতারযন্ত্রে যোগাযোগের নিয়মাবলি সম্পর্কে মৌলিক জ্ঞানসম্পন্ন এবং মোর্স টেলিগ্রাফিতে প্রতি মিনিটে ২০টি শব্দ গ্রহণ ও প্রেরণের সক্ষমতা এবং কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। তবে টেলিযোগাযোগে প্রশিক্ষণপ্রাপ্ত ও অভিজ্ঞতাসম্পন্ন সাবেক সশস্ত্র বাহিনী বা পুলিশ সদস্যদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও বয়স শিথিলযোগ্য।
    বেতন স্কেল: ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)

  • ১০. পদের নাম: অফিস অ্যাসিস্ট্যান্ট
    পদসংখ্যা:
    যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)
  • ১১. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
    পদসংখ্যা:
    যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)
  • ১২. পদের নাম: ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট
    পদসংখ্যা:
    যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। ফটো কেমিক্যাল তৈরিতে পর্যাপ্ত জ্ঞান, ছবি মুদ্রণ ও প্রক্রিয়াকরণে অভিজ্ঞতা এবং সংশ্লিষ্ট বিষয়ে কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

  • ১৩. পদের নাম: রিসিপশনিস্ট
    পদসংখ্যা:
    যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটারে এমএস অফিস, ইউনিকোড ও বেসিক ডেটাবেজ পরিচালনায় প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ হতে হবে। উচ্চতা পুরুষদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ২ ইঞ্চি। বুকের মাপ পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রে ৩০ থেকে ৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

  • ১৪. পদের নাম: ফিল্ড স্টাফ
    পদসংখ্যা: ১৭৫
    যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। উচ্চতা পুরুষদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ৪ ইঞ্চি ও নারীদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট। বুকের মাপ পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রে ৩১ থেকে ৩৩ ইঞ্চি (সম্প্রসারিত)।
    বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা (গ্রেড-১৭)
  • ১৫. পদের নাম: ডার্করুম অ্যাসিস্ট্যান্ট
    পদসংখ্যা:
    যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। ফটোগ্রাফিক ল্যাবরেটরির ডার্করুমে তিন বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ক্যামেরা পরিচালনা ও ছবি মুদ্রণপদ্ধতি সম্পর্কে বাস্তব জ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয়ে কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)
  • ১৬. পদের নাম: ডেসপ্যাচ রাইডার
    পদসংখ্যা:
    যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। মোটরসাইকেল চালনায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ লাইসেন্সধারী হতে হবে। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)

  • ১৭. পদের নাম: অফিস সহায়ক
    পদসংখ্যা: ৩৩
    যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
    বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন: ১ থেকে ৬ নম্বর পদ, ৮, ১০ থেকে ১৩ এবং ১৫ ও ১৬ নম্বর পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। ৭ নম্বর পদে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, রাজশাহী, গাইবান্ধা ও সিলেট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

৯ নম্বর পদে ঢাকা, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, চট্টগ্রাম, বান্দরবান, ফেনী . নোয়াখালী, রাজশাহী, পাবনা, নওগাঁ, নাটোর, রংপুর, কুড়িগ্রাম, খুলনা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরগুনা, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

১৪ নম্বর পদে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর গোপালগঞ্জ, মাদারীপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, চট্টগ্রাম, কক্সবাজার ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙামাটি, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, যশোর, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, বরিশাল, ভোলা, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, সিলেট মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

১৭ নম্বর পদে ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, চট্টগ্রাম, কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, যশোর, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থী সব পদে আবেদন করতে পারবেন।

বয়সসীমা
২০২৩ সালের ৪ এপ্রিল ১ নম্বর পদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩৫ বছর। ২ থেকে ১৭ নম্বর পদের ক্ষেত্রে সাধারণ প্রার্থী, বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনি, এতিম, নারী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্যের কোটার প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

এ ছাড়া আবেদনকারীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ নিজ নিজ পদের বিপরীতে উল্লিখিত সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করার সুযোগ পাবেন।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য একই ওয়েবসাইটে জানা যাবে।

আবেদন ফি
অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ৩ নম্বর পদের জন্য ৬০০ টাকা; ৪ নম্বর পদের জন্য ৫০০ টাকা; ৫ নম্বর পদের জন্য ৩০০ টাকা; ৬ থেকে ১৩ নম্বর পদের জন্য ২০০ টাকা এবং ১৪ থেকে ১৭ নম্বর পদের জন্য ১০০ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ৩০ এপ্রিল থেকে ১৫ মে ২০২৩, সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.