‘সঙ্কট পরিস্থিতির’ জন্য প্রস্তুত ন্যাটোর বৃহত্তম বিমান মহড়া

0
112
ন্যাটোর সবচেয়ে বড় বিমান মহড়া ‘এয়ার ডিফেন্ডার-২৩’ আয়োজন করেছে জার্মানি

পশ্চিমা সামরিক জোটের ইতিহাসে সর্বকালের সর্ববৃহৎ বিমান বাহিনী মোতায়েনের মহড়া শুরু করেছে ন্যাটো। ২৫০টি বিমান ও অংশীদার দেশগুলোর ১০ হাজার সামরিক কর্মী নিয়ে ‘এয়ার ডিফেন্ডার-২৩’ মহড়া শুরু করছে বিশ্বের অন্যতম শক্তিশালী এই সামরিক জোট। খবর- আলজাজিরা

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর পুরোমাত্রায় আগ্রাসনের পর রাশিয়ার সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ায় অংশীদার দেশগুলোর মধ্যে ঐক্যের প্রদর্শন হিসেবে এ মহড়া শুরু হয়েছে সোমবার যা চলবে ২৩ জুন পর্যন্ত।

জার্মান বিমানবাহিনীর নেতৃত্বাধীন এ অনুশীলনে ন্যাটোর ২৫সহ ন্যাটোতে যুক্ত হতে আবেদনকারী জাপান ও সুইডেন এবং অংশীদার দেশগুলোর প্রায় ২৫০টি সামরিক বিমান মহড়ায় অংশ নিচ্ছে।

ন্যাটো অঞ্চলের মধ্যে আক্রমণের ক্ষেত্রে ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে সুরক্ষাসহ ‘সংকট পরিস্থিতিতে বিমান বাহিনীর আন্তঃকার্যকারিতা এবং প্রস্তুতি’ বাড়ানোর জন্য এই মহড়ার আয়োজন করেছে ন্যাটো।

জার্মান লুফটওয়াফের লেফটেন্যান্ট জেনারেল ইঙ্গো গেরহার্টজ বলেন, যে গুরুত্বপূর্ণ বার্তাটি দিচ্ছি তা হলো আমরা নিজেদের রক্ষা করতে পারি।

এয়ার ডিফেন্ডার ২৩ মহড়াটি চার বছর আগে ২০১৮ সালে রাশিয়ার ইউক্রেনের ক্রিমিয়া দখলের প্রতিক্রিয়া হিসেবে সংযোজন করা হয়েছিল। যদিও গেরহার্টজ বলেছেন যে, মহড়ায় বিশেষভাবে ‘কাউকে লক্ষ্যবস্তু করা হয়নি’।

তিনি বলেন, আমরা একটি প্রতিরক্ষামূলক জোট এবং সেভাবেই এই মহড়ার পরিকল্পনা সাজানো হয়েছে। উদাহরণ হিসেবে তিনি বলেন, এই মহড়ায় কোনো ফ্লাইট কালিনিনগ্রাদের দিকে পাঠানো হবে না। কালিনিনগ্রাদ হলো রাশিয়ার একটি ছিটমহল যা ন্যাটো সদস্য রাষ্ট্র পোল্যান্ড ও লিথুয়ানিয়া সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত।

তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হুমকি মোকাবিলায় ৭৫ বছর আগে প্রতিষ্ঠিত হয় পশ্চিমা সামরিক জোট ন্যাটো। সাম্প্রতিক ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ এই জোটকে আরও প্রভাবিত করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.