সংবাদের জন্য ফেসবুক-গুগলকে গুনতে হতে পারে টাকা, নিউজিল্যান্ড করছে আইন

0
149
ফেসবুক-গুগল

নিউজিল্যান্ড সরকার জানিয়েছে, তারা নতুন একটি আইন করছে। এ আইন অনুযায়ী, নিউজিল্যান্ডের স্থানীয় খবর নিজেদের নিউজফিডে রাখলেই অর্থ প্রদান করতে হবে দেশটির গণমাধ্যমগুলোকে। এটা আইন হয়ে গেলে গুগল ও ফেসবুককে অর্থ দিতে হবে। দেশটির সম্প্রচারমন্ত্রী উইলি জ্যাকসন এক বিবৃতিতে বলেছেন, অস্ট্রেলিয়া ও কানাডায় এ–সংক্রান্ত যে আইন আছে, সে আলোকেই নতুন এ আইন প্রণয়ন করা হচ্ছে।

উইলি জ্যাকসন বলেছেন, ‘আমাদের কিছু কিছু সংবাদমাধ্যম, বিশেষ করে ছোট ও আঞ্চলিক গণমাধ্যমগুলো অর্থকষ্টে ভুগছে। কারণ, বিজ্ঞাপনের জন্য অধিকাংশ মানুষ, প্রতিষ্ঠান ও সংস্থা অনলাইন মাধ্যম বেছে নিচ্ছে। এমন অবস্থায় এসব গণমাধ্যমগুলোকে টিকিয়ে রাখার জন্যই উদ্যোগ নেওয়া হচ্ছে। এ উদ্যোগের অংশ হিসেবে এসব গণমাধ্যম থেকে সংবাদ নিতে হলে অর্থ প্রদান করতে হবে। এটা আইন করতে দেশটির পার্লামেন্টে ভোটাভুটির আয়োজন করা হবে। পার্লামেন্টে প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের ক্ষমতাসীন লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতার কারণে এ আইন পাসে বাধা হবে বলে মনে হয় না।

এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়া একটি আইন করেছিল যে গণমাধ্যমের কনটেন্ট ব্যবহারের জন্য মিডিয়াকে অর্থ প্রদান করতে হবে। অস্ট্রেলিয়ান সরকার গত সপ্তাহে এ–সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, এ আইনের কারণে গণমাধ্যমগুলো অর্থ পাওয়া শুরু করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.