শ্বশুরবাড়ি এসে গৃহবধূ হয়ে গিয়েছি: সালমা

0
114
সংগীত শিল্পী সালমা
ঈদে বিভিন্ন ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে তাঁর ১৪টি গান। সেসব গানের কাজ শেষ করে পরিবার–পরিজন নিয়ে গেছেন শ্বশুরবাড়ি ময়মনসিংহে। সেখানে তিনি আর গায়িকা নন, পুরোদস্তুর গৃহবধূ। রান্নার ফাঁকেই বিনোদনের মুখোমুখি হলেন সালমা

কেমন আছেন?

ভাইয়া, ভালো আছি। একটা সেকেন্ড…আমি রান্না করছি। আধা ঘণ্টা পরে ফোন দিই।
(আধঘণ্টা পর)

শেষ হলো রান্না?

না না (হাসি)। রান্না মনে হচ্ছে শেষ হবে না। এখন আমি রান্না ও কথা একসঙ্গে করতে পারব। আপনার সমস্যা না হলে কথা বলতে পারি।

কাকে যেন খাবারের লবণ দেখতে বলছিলেন, কী রান্না করছেন?

শ্বশুরবাড়ি ময়মনসিংহে ঈদ করতে এসেছি। শ্বশুরবাড়ি এসে গৃহবধূ হয়ে গেছি। ঢাকায় তো ব্যস্ত থাকি। রেকর্ডিং, মিউজিক ভিডিওর সব কাজ শেষ করেই এসেছি। আসার পর থেকে শতভাগ গৃহিণী। অবশ্য আমার রান্না করতে খুবই ভালো লাগে। সংসারের কাজ, শ্বশুর–শাশুড়িকে রান্না করে খাওয়াতে পছন্দ করি। তাঁরা আমার রান্না পছন্দ করেন। আমার স্বামী, সন্তান সবার পছন্দের খাবার রান্না করছি। গায়িকা থেকে গৃহবধূ, এটাও বেশ উপভোগ করি।

ঢাকায় ঈদের আগে কেমন ব্যস্ততা ছিল?

এবার ঈদে সব মিলিয়ে হয়তো ১৪টির মতো গান আসবে। একটি গান আমার ইউটিউব চ্যানেল ‘সালমা মিউজিক’-এ প্রকাশ পাবে। অন্যগুলো ভিন্ন ভিন্ন ইউটিউব চ্যানেল থেকে আসবে। এখানে আধুনিক, ফোক, রোমান্টিক ফোক—সব রকম গানই আছে। সব রুচির দর্শকদের জন্যই গান রয়েছে। এর মধ্যে ‘আদরের বউ’ গানটি দর্শক খুবই পছন্দ করবেন।

সংগীতশিল্পী সালমা
সংগীতশিল্পী সালমাছবি: ফেসবুক থেকে

এখন ঈদের গান নিয়ে দর্শকের আগ্রহ কেমন?

একটা সময় অডিও বাজার ছিল। শ্রোতারা সিডি কিনে চালাতেন। সেখান থেকে গানের প্ল্যাটফর্ম পরিবর্তিত হচ্ছে। ইউটিউব, ফেসবুক থেকে আয় আসছে। মাধ্যম পরিবর্তিত হলেও গানের বাজার নষ্ট হয়নি। গানের বাজার এখন আগের তুলনায় অনেক বেশি ভালো। এখন সবার হাতে মোবাইল। যাঁর যেটা পছন্দ, তিনি সেটা শুনতে পাচ্ছেন। আমরা শ্রোতা–দর্শকদের আগ্রহী করে তুলতে গান, মিউজিকে পরিবর্তন আনছি। গাওয়ার পাশাপাশি মিউজিক ভিডিওতে সময় দিতে হচ্ছে। আমি বেশি স্টেজ শো করি। সেখানে নিয়মিত গান নিয়ে শ্রোতাদের অনেক আগ্রহ বুঝতে পারি। ব্যক্তিগতভাবে গান নিয়ে আমি ভালো আছি।

অনেক শিল্পীই এখন একসঙ্গে দু–তিনটির বেশি গান মুক্তি দিতে চাইছেন না। সেখানে সংখ্যাটা বেশি মনে হয় না?

আমার কাছে বেশি মনে হচ্ছে না। কারণ, আমার সিনিয়র অনেক গায়ক; কেউ কেউ জীবদ্দশায় ১৫ হাজার, ১০ হাজার, ৫ হাজারের বেশি গান করেছেন। সেটা সিনেমা হোক বা অ্যালবাম হোক। সেখানে মনে হয়েছে, যদি গানের সংখ্যা বেশি না হয়, তাহলে কীভাবে ভালো গান বের হয়ে আসবে? আমি যদি দুই হাজার গান করি, তাহলে কোনো না কোনো গান বের হয়েই আসবে। একই গান মানুষ বেশি শুনলে বিরক্ত হয়। যে কারণে আমি বেশি করে নতুন গান করতে চাই। গান করে গেলে কিছু গান ক্লিক করবেই।

সংগীতশিল্পী সালমা

গান নিয়ে আপনার স্বপ্ন কী?

আমি গান নিয়েই স্বপ্ন দেখি। ভালো কিছু গান করে যেতে চাই। কিছু পরিকল্পনা নিয়েই সামনে এগিয়ে যাচ্ছি। আগেই কিছু বলতে চাই না। স্বপ্ন বাস্তবায়িত হলেও জানাব।

ঈদে কিছু মিস করেন?

শৈশবের ঈদকে খুব মিস করি। দুরন্ত বালিকা সালমার নির্ভয়ে ছুটে চলা দিনগুলো মিস করি। তখন ঈদে অনেক টাকা সালামি পেতাম। কোনো পিছুটান ছিল না, চিন্তাভাবনা ছিল না। যা মন চায় করতে পারতাম। ভয় একটাই ছিল, মা–বাবা রাগ করবেন, এ–ই যা! তখন কোনো দায়িত্ব ছিল না। এখন তো সেই দিনগুলো আর ফিরে পাব না। পরিবার, স্বামী, সন্তান—সবার দায়িত্ব পালন করতে হয়। এখন সালামি দিতে হয়, কিন্তু পাই না! ভাবি, স্বামীর কাছে সালামি চাইব, কিন্তু শেষ পর্যন্ত ওর কাছ থেকে সালামি চাওয়ার ব্যাপারটা হয়ে ওঠে না। তবে আমরা একে অন্যের জন্য কেনাকাটা করি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.