শুল্ক আরোপের পর হিলি স্থলবন্দরে আজ ভারতীয় পেঁয়াজ আসেনি

0
101
আমদানি কম হওয়ায় আজ সকাল থেকে হিলির স্থানীয় বাজারে ভারতের পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম ৮ থেকে ১০ টাকা করে বেড়েছে

পেঁয়াজ রপ্তানির ওপর ভারত সরকারের ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণায় আজ সোমবার দুপুর পর্যন্ত ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কোনো পেঁয়াজ আসেনি। এর আগে গতকাল রোববার ভারত থেকে ৭টি ট্রাকে মাত্র ২১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। আমদানি কম হওয়ায় আজ সকাল থেকে স্থানীয় পাইকারি ও খুচরা বাজারে ভারতের পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম ৮ থেকে ১০ টাকা করে বেড়েছে।

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন ওরফে প্রতাব মল্লিক বলেন, গত শনিবার ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ৪১টি ট্রাকে ১ হাজার ২০৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ভারতে পেঁয়াজের ওপর নতুন করে শুল্ক আরোপ করায় আমদানি কমে গতকাল সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভারত থেকে ৭টি ট্রাকে ২১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আজ দুপুর ১২টা পর্যন্ত পেঁয়াজের ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করেনি।

বিরামপুর পৌর শহরের নতুন বাজারের সবজি ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, আজ সকাল থেকে বাজারে ভারতের পেঁয়াজ মানভেদে খুচরা ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ খুবই কম।

হিলি বাজারের পাইকারি ব্যবসায়ী মো. শাকিল আহমেদ বলেন, আজ সকাল থেকে হিলি বাজারে ভারতের ইন্দুর জাতের ভালোমানের প্রতি কেজি পেঁয়াজ পাইকারি ৪৫ টাকা আর নাসিক জাতের পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি করছেন। গত শুক্রবার প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হয়েছে। ভারত থেকে পেঁয়াজের আমদানি কমে গেলে ও নতুন শুল্ক ধার্য হলে দাম আরও বাড়বে বলে মনে করছেন এই ব্যবসায়ী।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান সম্পা ট্রেডার্সের স্বত্বাধিকারী ইদ্রিস আলী ওরফে মিঠু বলেন, নতুন শুল্ক আরোপ করায় ভারত থেকে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজ আগের তুলনায় প্রায় আট টাকা করে বেশি খরচ পড়বে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের প্রেসিডেন্ট হারুন উর রশিদ বলেন, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি নিরুৎসাহিত করতে পেঁয়াজে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে। এতে পেঁয়াজ আমদানিকারকদের মধ্যেও একটা প্রভাব পড়ছে। ভারতের পেঁয়াজ রপ্তানিকারকেরা আজ দুপুর পর্যন্ত বাংলাদেশের আমদানিকারকদের এখনো সিদ্ধান্ত জানাননি। অনেক আমদানিকারক পেঁয়াজ আমদানির জন্য আগে থেকে এলসি করে রেখেছেন। কিন্তু সেই পেঁয়াজ হিলি বন্দরে আসেনি। ভারতের অতিরিক্ত শুল্ক আরোপের কারণে তারা অনেক লোকসানে পড়বেন। এতে খুচরা ও পাইকারি বাজারে পেঁয়াজের দাম অনেকটাই বেড়ে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.