শততম জন্মদিনে হেনরি কিসিঞ্জারকে চীনের শুভেচ্ছা

0
101
যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট অঙ্গরাজ্যের কেন্ট শহরে হেনরি কিসিঞ্জারের (ডানে) সঙ্গে দেশটিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জি ফেং

যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের শততম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছে চীন। শুক্রবার কিসিঞ্জারের সঙ্গে দেখা করে বেইজিংয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জি ফেং। খবর: সাউথ চায়না মর্নিং পোস্ট’র।

যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, ‘চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও দ্বিপাক্ষিক আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে জি ফেং ও হেনরি কিসিঞ্জারের মধ্যে গভীর আলোচনা হয়।’

যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের তিন দিন পরই কানেক্টিকাট অঙ্গরাজ্যের কেন্ট শহরে হেনরি কিসিঞ্জারের সঙ্গে দেখা করেন চীনের সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী জি ফেং। কোথায় দুজনের সাক্ষাৎ হয়েছে তা বিবৃতিতে বলা হয়নি। তবে কেন্ট শহরে কিসিঞ্জারের একটি বড়সড় বাসভবন রয়েছে।

শনিবার ১০০ বছরে পা রাখা ঝানু কূটনীতিক হেনরি কিসিঞ্জারের ক্যারিয়ারজুড়ে চীনের বড় জায়গা রয়েছে। কিসিঞ্জারের অনানুষ্ঠানিক কূটনৈতিক প্রচেষ্টা সত্তরের দশকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বিরোধ নিরসনে ব্যাপক মাত্রায় ভূমিকা রেখেছিল। এরপর থেকেই চীনের বাঘা বাঘা নেতাদের সঙ্গে এবং জ্যেষ্ঠ কূটনীতিক ও কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক রেখে চলেছেন হেনরি কিসিঞ্জার। গত সেপ্টেম্বরেও নিউইয়র্কে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি’র সঙ্গে বৈঠক করেন কিসিঞ্জার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.