শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ১১৮

0
127
ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ১১৮

তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৪০ জন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

বিবিসির খবরে বলা হয়, তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত দেশটিতে ৭৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪৪০ জন। অন্যদিকে, প্রতিবেশী দেশ সিরিয়ায় নিহত হয়েছেন ৪২ জন। আহত হয়েছেন ২০০ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পে উভয় দেশে অনেক ভবন ধসে পড়েছে।  এতে অনেকেই আটকা পড়েছেন বলে আশঙ্কা করা  হচ্ছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়,  স্থানীয় সময় সোমবার ভোররাত ৪টা ১৭মিনিটে তুরস্কের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূম্পিকম্পটি রাজধানী আঙ্কারা ও তুরস্কের অন্যান্য শহরেও অনুভূত হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট পুরো অঞ্চল জুড়েই কম্পন অনুভূত হয়েছে। গাজিয়ানতেপ শহরের কাছে এর গভীরতা ছিল মাত্র ১৭  দশমিক ৯ কিলোমিটার।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমন সইলু বলেন, ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হচ্ছে গাজিয়ানতেপ, কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির ও কিলিস। অনেক ভবন ধসে পড়েছে ও অনেক মানুষ ভেতরে আটকা পড়েছেন।

রুশ গণমাধ্যম স্পুতনিককে স্থানীয়রা জানান, লেবাননের রাজধানী বৈরুতে ভূমিকম্প অনুভূত হয়েছে। সিরিয়ার দামেস্ক ও লাতাকিয়াতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে দেশটির বিভিন্ন এলাকায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০০ জন। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.