র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা শিগগির প্রত্যাহার করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
147
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

২০২১ সালের ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব এবং এই বাহিনীর সাবেক ও বর্তমান সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, ডোনাল্ড লু আলোচনাকালে বাংলাদেশ ও দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কার্যক্রমের প্রশংসা করেছেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (ডোনাল্ড লু) বাংলাদেশকে আশ্বস্ত করেছেন যে একটি প্রক্রিয়ার মাধ্যমে শিগগিরই র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠককালে ডোনাল্ড লু আরও আশ্বস্ত করেছেন, বাংলাদেশ উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে বাংলাদেশের উন্নয়নের জন্য আমেরিকার সরকারের সহায়তা অব্যাহত থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও সমৃদ্ধ দেশ হিসেবে দেখতে চায়। তিনি বলেন, মার্কিন কর্মকর্তা বাংলাদেশের মানবাধিকারের আরও উন্নতি চান।

আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা অগ্নিসংযোগ, সহিংসতা ও জঙ্গিবাদ নিয়ে আলোচনা করেছি। তারা এ দেশে সুষ্ঠু নির্বাচন চায়। কেউ যেন সহিংসতায় না জড়ায়।’

মার্কিন প্রতিনিধিদল বৈঠককালে স্বরাষ্ট্রমন্ত্রীকে আরও বলেছেন, ‘আপনারা সঠিক পথে এগিয়ে যাচ্ছেন।’

ডোনাল্ড লু বলেন, ‘আমরা (মার্কিন) মনে করি শিগগিরই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে। আমরা আশা করি এটি শিগগিরই কেটে যাবে। আমরা কারও ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে নই।’

যুক্তরাষ্ট্রও চায় বাংলাদেশ এগিয়ে যাক। সফররত ডোনাল্ড লু জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, অগ্নিসন্ত্রাস, মৌলবাদ দমনে সরকারের পদক্ষেপের প্রশংসা করেন।

জাতীয় নির্বাচন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা তাদের অবহিত করেছি যে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) জাতীয় নির্বাচন পরিচালনা করবে।’

আসাদুজ্জামান খান বলেন, ‘সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য ৯০ দিন আগে ইসি সবকিছুর দায়িত্ব নেবে। মন্ত্রীরা শুধু রুটিন ওয়ার্ক করবেন। তারা (মার্কিন প্রতিনিধিদল) সুষ্ঠু নির্বাচনের জন্য প্রস্তুতির প্রশংসা করেছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জনসভার নামে ভাঙচুর, অগ্নিসংযোগ ও রাস্তা দখল করা যুক্তরাষ্ট্র পছন্দ করে না।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে স্বরাস্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, মার্কিন প্রতিনিধিদল জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশকে তাদের আরও সহায়তা প্রদান এবং তাদের আর্থিক সহায়তা অব্যাহত রাখবে বলে আশ্বাস দিয়েছে।

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, প্রতিটি রাজনৈতিক দল তাদের কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং সরকার কখনো বাধা সৃষ্টি করে না এবং করবে না।

আসাদুজ্জামান খান আরও বলেন, তবে কোনো দল যদি কর্মসূচির নামে রাস্তায় চলাচলে বাধা সৃষ্টি করে, সম্পত্তির ক্ষতি করে, অগ্নিসংযোগ করে, প্রাণহানি ঘটায়, তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবস্থা নেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.