রাশিয়া ও বেলারুশ সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রী

0
128
চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু, ফাইল ছবি: রয়টার্স

রাশিয়া ও বেলারুশে সফর শুরু করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে পশ্চিমাদের সঙ্গে বিরোধে লিপ্ত এবং পশ্চিমাদের পক্ষ থেকে কার্যত একঘরে করে ফেলার উদ্যোগের মধ্যে এই মিত্র দেশ দুটিতে সফরে গেলেন তিনি।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল সোমবার ছয়দিনের এ সফর শুরু করেছেন লি শাংফু। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও বেলারুশের প্রতিরক্ষামন্ত্রী ভিক্তর ক্রেনিনের আমন্ত্রণে আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক ১১তম মস্কো সম্মেলনে যোগ দিতে ১৪ থেকে ১৯ আগস্ট রাশিয়া ও বেলারুশ সফর করছেন তিনি।

মন্ত্রণালয়ের মুখপাত্র কর্ণেল উ কিয়ান সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে জানান, রাশিয়া সফরে আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক ১১তম মস্কো সম্মেলনে বক্তব্য দেবেন চীনা প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়া ও অন্যান্য দেশের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর।

প্রায় ১০০টি দেশ এবং আটটি আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরা আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক ১১তম মস্কো সম্মেলনে অংশ নিচ্ছে।

এমন সময় চীনা প্রতিরক্ষামন্ত্রীর রাশিয়া ও বেলারুশে এ সফর হতে যাচ্ছে, যখন বেইজিং ও মস্কোর মধ্যে শীর্ষ পর্যায়ের সফর ও ফোনালাপের মাধ্যমে দুই দেশের সম্পর্ক উত্তরোত্তর শক্তিশালী হচ্ছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন সহযোগী গত মাসে জানিয়েছিলেন, অক্টোবরে চীন সফরের পরিকল্পনা রয়েছে পুতিনের। এর আগে মার্চে মস্কো সফর করেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। দুই দেশের সম্পর্ক নতুন যুগে প্রবেশ করেছে বলে ওই সফরে ঘোষণা দিয়েছিলেন তিনি।

চীন ও রাশিয়া কৌশলগত মিত্র। উভয় দেশ একাধিকবার নিজেদের মধ্যকার অংশীদারত্ব এবং অর্থনৈতিক ও সামরিক সহযোগিতাকে ‘সীমাহীন’ অভিহিত করেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যেও মস্কো ও বেইজিংয়ের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.