রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে অন্যান্য দেশের ক্ষতি হচ্ছে: তারিক আহমেদ সিদ্দিক

0
127
তারিক আহমেদ সিদ্দিকছবি: প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া

রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞায় তৃতীয় পক্ষ অর্থাৎ বিশ্বের অন্যান্য দেশের ক্ষতি করছে। নিষেধাজ্ঞার এই পদক্ষেপ পররাষ্ট্রনীতির একটি অকার্যকর হাতিয়ার হিসেবে প্রমাণিত হয়েছে।

গতকাল মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোয় আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

রাশিয়ার রাজধানীতে অনুষ্ঠিত ১১তম ‘মস্কো কনফারেন্স অন ইন্টারন্যাশনাল সিকিউরিটি’ নামের এই সম্মেলনের আয়োজক দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গতকাল সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে তারিক আহমেদ সিদ্দিক বলেন, রাশিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা বিশ্বের অন্যান্য অঞ্চলের জন্যও দুর্ভোগ বয়ে আনছে, যা অবশ্যই একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি।

প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা বলেন, ‘এই প্রেক্ষাপটে আমাদের দেশকেও বড় ধরনের ভোগান্তির মুখোমুখি হতে হয়েছে।’

তারিক আহমেদ সিদ্দিক বলেন, ‘এই মুহূর্তে এটি আমাদের কাছে স্পষ্ট যে নিষেধাজ্ঞা কারও উপকারে আসবে না। এবং আমরা তা প্রত্যক্ষভাবে অনুভব করছি।’

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে তারিক আহমেদ বলেন, ইউক্রেনের ঘটনাবলি, পরবর্তী জ্বালানিসংকট, একই সঙ্গে চীন-যুক্তরাষ্ট্র বৈরিতার মতো বিষয়ের কারণে বিগত বছরগুলোতে এই অঞ্চল উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা উল্লেখ করেন, এই প্রেক্ষাপটে ঢাকা এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তা ও পারস্পরিক শ্রদ্ধার বিষয়টিকে সমর্থন করে।

তারিক আহমেদ সিদ্দিক বলেন, ক্ষতিকর ভূরাজনৈতিক রেষারেষির বদলে স্বাস্থ্যকর অর্থনৈতিক প্রতিযোগিতার বিষয়টি প্রাধান্য পাওয়া উচিত। এই অঞ্চলে নিরাপত্তার নীতি তৈরি করা উচিত, সংঘাত এড়ানো উচিত।

লেখা: তাস, মস্কো

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.