বালিতে মন্দিরে নগ্ন অবস্থায় ঢুকে পড়া জার্মান নারীকে পাঠানো হলো হাসপাতালে

0
83
ইন্দোনেশিয়ার বালি দ্বীপ

ইন্দোনেশিয়ার বালিতে একটি মন্দিরে আয়োজিত নাচের অনুষ্ঠানে হঠাৎই নগ্ন অবস্থায় হাজির হন এক জার্মান নারী। ওই অবস্থায় নৃত্যশিল্পীদের পাশে ঘুরে বেড়াতে দেখা যায় তাঁকে। ওই নারীকে চিকিৎসার জন্য মানসিক হাসপাতালে পাঠানো হয়েছে।

গত বৃহস্পতিবার পুলিশের মুখপাত্র স্তেফানুস সাতাকে বায়ু বলেন, ‘ওই বিদেশি নাগরিক বিষণ্ন ছিলেন। কারণ, বালিতে থাকার মতো অর্থ তাঁর কাছে ছিল না।’

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আপত্তিকর আচরণের কারণে বিদেশিদের বিতাড়িত করার ঘটনা প্রায়ই ঘটছে। বিশেষ করে যেসব পর্যটকের কর্মকাণ্ড ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে, তাঁদের বিরুদ্ধে কঠোর হচ্ছে কর্তৃপক্ষ।

পুলিশ বলছে, দারজা তুসচিনস্কি নামের ওই জার্মান নারী বালি দ্বীপে ছুটি কাটাচ্ছিলেন। কিন্তু সেখানে বিভিন্ন হোটেলের বিল তিনি পরিশোধ করতে পারছিলেন না।
তুসচিনস্কির ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা গেছে, উবুদে অবস্থিত সরস্বতী হিন্দুমন্দিরে নৃত্যশিল্পীদের আশপাশ দিয়ে ওই নারী ঘুরে বেড়াচ্ছেন।

এই নারীর কর্মকাণ্ডের কারণে স্থানীয় বাসিন্দা, ইন্টারনেট ব্যবহারকারী এমনকি কয়েকজন অতিথিও (বিশেষ করে বিদেশি পর্যটক) ক্ষিপ্ত হয়েছেন। ২৮ বছর বয়সী ওই নারী মন্দিরের ভেতরের পবিত্র অংশেও ঢোকার চেষ্টা করেছিলেন। পরে নিরাপত্তারক্ষীরা তাঁকে সরিয়ে নেন।

পুলিশ বলছে, ওই মন্দিরে পবিত্র স্থান ‘শুদ্ধিকরণ’-সংক্রান্ত একটি আচার-অনুষ্ঠান পালন করা হচ্ছিল।

পুলিশের বরাতে ইন্দোনেশিয়ার বার্তা সংস্থা আনতারার প্রতিবেদনে বলা হয়, ওই অনুষ্ঠানে নিযুক্ত কর্মীদের সঙ্গে ওই জার্মান নারীর বাগ্‌বিতণ্ডা হয় এবং তিনি খোলা আকাশের নিচে আয়োজিত ওই অনুষ্ঠানে জোর করে ঢুকে পড়েন। তাঁর পরনে পোশাক ছিল না। তিনি নৃত্যশিল্পীদের পাশে হেঁটে বেড়াচ্ছিলেন।

তুসচিনস্কি ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার টিকিট কেটেছিলেন কি না, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ বলেছে, ওই নারী সম্প্রতি থেকেছেন এমন একটি রিসোর্টের অতিথিদের অভ্যর্থনা জানানোর জায়গার পাশ দিয়েও নগ্ন অবস্থায় হেঁটেছেন।

ওই পর্যটককে একটি ফ্লাইটে করে তাঁর দেশে পাঠিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি তাতে রাজি হননি। পরে বাংলি শহরের একটি মানসিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গত মাসে ৭০০ বছরের পুরোনো একটি পবিত্র বটগাছের সামনে এক রুশ নারীর নগ্ন অবস্থায় তোলা ছবি ভাইরাল হওয়ার পর স্থানীয় হিন্দুরা ক্ষুব্ধ হন। পরে ওই রুশ নারীকে মস্কোতে ফেরত পাঠানো হয়েছে।

একই মাসে একটি পবিত্র পর্বতের ওপর অর্ধনগ্ন অবস্থায় তোলা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার কারণে আরও এক রুশ নাগরিককে বালি থেকে বিতাড়িত করা হয়েছে।

বালির অভিবাসন বিভাগের পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে ১২৩ জন বিদেশি নাগরিককে বালি দ্বীপ থেকে বিতাড়িত করা হয়েছে। মার্চে বালির গভর্নর ওয়াইয়ান কোস্তার ইন্দোনেশিয়া আইন ও মানবাধিকার মন্ত্রণালয়কে ভিসা নীতি কঠোর করার অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল সুযোগটি বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.