রাজধানীসহ সব মহানগরে বিএনপির গণমিছিল শুক্রবার

0
103

বিএনপি ঘোষিত ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সরকারের পদত্যাগের দাবিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে মহানগরগুলোতে গণমিছিল করবে বিএনপিসহ সমমনা দল ও জোট। শুক্রবার বেলা ৩টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীর পৃথক স্থান থেকে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। সরকার পতনের এক দফার আন্দোলনে এটি চতুর্থ কর্মসূচি। আগের সব কর্মসূচি ঢাকাকেন্দ্রিক হলেও এই প্রথম দেশের অন্যান্য মহানগরে একই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে সারাদেশে লিফলেট বিতরণ করেন বিএনপি নেতাকর্মীরা। একই দাবিতে আগামীকাল শনিবার সব মহানগর ও জেলা পর্যায়ে পদযাত্রা করবেন দলটির নেতাকর্মীরা।

বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় দলটির নেতাকর্মীরা লিফলেট বিতরণ করেন। এর মধ্যে যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল নেতাকর্মী ছাড়াও মহানগর বিএনপির উদ্যোগে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ করা হয়।

ঢাকায় অনুষ্ঠিত গণমিছিলের বিষয়ে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তরের গণমিছিল গুলশান-২-এর ডিসিসি মার্কেটের কাছ থেকে শুরু হয়ে গুলশান-১, ওয়্যারলেস, তিতুমীর কলেজ সড়ক দিয়ে মহাখালী বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হবে। এ কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খানসহ সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন।

অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির গণমিছিলটি দয়াগঞ্জ থেকে শুরু হয়ে সায়েদাবাদ ব্রিজ, ধলপুর, গোলাপবাগ, মুগদা বিশ্বরোড, খিলগাঁও রেলক্রসিং, শাহজাহানপুর, ফকিরাপুল মোড় হয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হবে। এই গণমিছিলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত থাকবেন।

অন্যান্য দল ও জোটের কর্মসূচি

এক দফা আন্দোলনে শুক্রবার পৃথক স্থান থেকে এ কর্মসূচি পালন করবে বিএনপির সমমনা অন্যান্য দল ও জোট। এর মধ্যে গণতন্ত্র মঞ্চ বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে, ১২ দলীয় জোট বিকেল ৪টায় ফকিরাপুল পানির ট্যাঙ্কির সামনে, জাতীয়তাবাদী সমমনা জোট বিকেল ৪টায় বিজয়নগর আলরাজী কমপ্লেক্সের সামনে, গণফোরাম ও পিপলস পার্টি বিকেল ৪টায় আরামবাগ, এলডিপি বিকেল ৩টায় দলীয় কার্যালয়ের সামনে, লেবার পার্টি বিকেল ৩টায় পুরানা পল্টনে মসজিদের সামনে, এনডিএম বিকেল সাড়ে ৫টায় মালিবাগ মোড়, গণতান্ত্রিক বাম ঐক্য সকাল ১০টায় সেগুনবাগিচার স্কুলের সামনে, গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) সকাল ১০টায় রামপুরা ব্রিজ, গণঅধিকার পরিষদ (নুর) বিকেল ৪টায় ফকিরাপুল কালভার্ট রোড এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বিকেল ৪টায় শাহবাগ মোড় থেকে গণমিছিল বের করবে।

গত ১২ জুলাই বিএনপিসহ সমমনা জোটগুলো যুগপৎভাবে সরকার পতনের এক দফার ঘোষণা দেয়। এই এক দফার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরসহ নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন অনুষ্ঠান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.