দিন যত যাচ্ছে ডেঙ্গু আক্রান্ত বাড়ছে

0
108

দিন যত যাচ্ছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা তত বাড়ছে। গত শনিবার থেকে গতকাল বুধবার পর্যন্ত পাঁচ দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন যথাক্রমে ৮২০, ৮৩৬, ৮৮৯, ১০৫৪ ও ১২৪৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার সকাল আটটা থেকে গতকাল সকাল আটটা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মারা গেলেন ৮৮ জন। চলতি জুলাই মাসের প্রথম ১২ দিনেই মৃত্যু হয়েছে ৪১ জনের। এর মধ্যে অর্ধেকের বেশি ২৩ জনের মৃত্যু হয়েছে সর্বশেষ পাঁচ দিনে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বশেষ ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭০৯ জন। আর ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৫৩৭ জন। জুলাই মাসেই এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ১৬৫ জন।

দেশে ডেঙ্গু আক্রান্ত রোগী প্রতিনিয়ত বাড়ছে। এর মধ্যে এবার আশঙ্কাজনকভাবে বেশি  শিশুদের সংখ্যা
দেশে ডেঙ্গু আক্রান্ত রোগী প্রতিনিয়ত বাড়ছে। এর মধ্যে এবার আশঙ্কাজনকভাবে বেশি শিশুদের সংখ্যা

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার একাধিক জরিপে দেখা গেছে, গত বছরের তুলনায় এ বছর ঢাকা শহরের ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা বেশি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগামী আগস্ট-সেপ্টেম্বর মাসে দেশে ডেঙ্গুর সংক্রমণ বহুগুণ বেড়ে যেতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বশেষ ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭০৯ জন। আর ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৫৩৭ জন। জুলাই মাসেই এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ১৬৫ জন। সব মিলিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১৬ হাজার ১৪৩।

গতকাল পর্যন্ত হিসাবে দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৩ হাজার ৭৯১ জন। এর মধ্যে রাজধানী ঢাকার ৫৩টি হাসপাতালে এখন ডেঙ্গু রোগী রয়েছেন ২ হাজার ৫৩০ জন।

রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ডেঙ্গু রোগী
রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ডেঙ্গু রোগী

ঢাকায় সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে, ৪৮৮ জন। সেখানে শয্যা খালি না পেয়ে অনেক রোগী মেঝেতে চিকিৎসা নিচ্ছেন। আর ঢাকার বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে সর্বোচ্চ রোগী ভর্তি আছে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে, ১৩০ জন।

ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়তে থাকায় ঢাকা উত্তর সিটি মহাখালীর ডিএনসিসি কোভিড হাসপাতালকে শুধু ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য নির্ধারণ করার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের সংক্রামক রোগনিয়ন্ত্রণ (সিডিসি) শাখার উপপরিচালক শফিকুল ইসলাম গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, জনবল এবং পর্যাপ্ত সরঞ্জামের ব্যবস্থা হওয়া মাত্রই হাসপাতালটিকে পুরোপুরি ডেঙ্গু চিকিৎসার জন্য ব্যবহার করা হবে। এদিকে গতকাল পর্যন্ত হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি ছিলেন ২৭ জন।

মশার লার্ভা পাওয়ায় ৭ লাখ টাকা জরিমানা

ডেঙ্গু পরিস্থিতির অবনতি হওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশন মশকনিধনে বিশেষ অভিযান চালাচ্ছে। অভিযানে কোনো বাসাবাড়ি, স্থাপনা কিংবা নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জরিমানা করা হচ্ছে। গতকাল ঢাকার দুই সিটির বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে মোট ৭ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন।

ঢাকা উত্তর সিটির ১০টি অঞ্চলের বিভিন্ন ওয়ার্ডে শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে অভিযান চালাচ্ছেন ভ্রাম্যমাণ আদালত। এডিস মশার লার্ভা পাওয়ায় গতকালের অভিযানে ৫ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা জরিমানার পাশাপাশি মামলা করা হয়েছে ১০টি। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১ লাখ ২৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.