যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী নিহত হওয়া মানবাধিকার লঙ্ঘন: তথ্যমন্ত্রী

0
140
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

যুক্তরাষ্ট্রের বোস্টনে বাংলাদেশি শিক্ষার্থী সাঈদ ফয়সাল নিহতের ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রেও যে মানবাধিকার লঙ্ঘন হয়, এ হত্যাকাণ্ড সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কাকরাইলে তথ্যভবন মিলনায়তনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, সাঈদ ফয়সাল নিহতের ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সরকার সাময়িক বরখাস্ত করেছে, তদন্ত চলছে। আশা করছি, জড়িতদের বিচার হবে। যুক্তরাষ্ট্র আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র এবং মানবাধিকার যাতে রক্ষিত হয়, সেটিই আমরা চাই।

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসের মুক্তিই প্রমাণ করে এ দেশে আইন-আদালত স্বাধীন। সরকার তাদের গ্রেপ্তার করেছিল, আইনি লড়াইয়ের মাধ্যমে তাঁরা মুক্তি পেয়েছেন। মির্জা ফখরুল ও মির্জা আব্বাস যাতে সুস্থ থেকে সরকারের বিরোধিতা করতে পারেন, আমি সেই দোয়া করি।

আগামীকাল বুধবার বিএনপির দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচির বিষয়ে তিনি বলেন, বিএনপি কেন, শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে সরকার সবাইকে সহযোগিতা করেছে ও করবে। কিন্তু অতীতে দেখেছি, বিএনপি কর্মসূচির নামে অশান্তি ও জনগণের সম্পত্তি বিনষ্ট করে।

এর আগে বাংলাদেশ সফররত ৩৪ ভারতীয় সাংবাদিকের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী। পরে তিনি পাঁচটি বইয়ের একটি করে সেট কলকাতা প্রেস ক্লাব সভাপতি স্নেহাশিস সুর, সম্পাদক কিংশুক প্রামাণিক এবং দৈনিক আমার আসামের প্রধান সম্পাদক মনোজ কুমার গোস্বামীর হাতে তুলে দেন।

এ সময় কলকাতা প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক ‘অখণ্ড ভারতের স্বাধীনতা সংগ্রামে পূর্ববঙ্গের মহীয়সীরা’ গ্রন্থটি তথ্যমন্ত্রীর হাতে তুলে দেন। পরে কলকাতার সাংবাদিক সুমন ভট্টাচার্য সম্পাদিত ‘শেখ হাসিনা এবং বাংলাদেশ’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.