যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ, বাড়ল ফি

0
112
যুক্তরাজ্য

যুক্তরাজ্যে ঘুরতে যাওয়া দর্শনার্থী ও শিক্ষার্থীদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বর্ধিত এ ফি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে। দ্য ইকোনমিক টাইমস ও যুক্তরাজ্য সরকারে ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

নতুন নির্ধারিত ফি অনুযায়ী যাঁরা যুক্তরাজ্যের ৬ মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন, তাঁদের ফি ১৫ থেকে বাড়িয়ে ১১৫ ব্রিটিশ পাউন্ড করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৬০৭ টাকা (আজ ১৭ সেপ্টেম্বরের হিসাবে ১ পাউন্ড সমান ১৩৫ দশমিক ৭১ টাকা ধরলে)। স্টুডেন্ট ভিসার জন্য গুনতে হবে ৪৯০ পাউন্ড। আগে এটি ছিল ১২৭ পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার ৪৯৯ টাকা।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফি বৃদ্ধির বিষয়টি আগে পার্লামেন্টে পাস হতে হবে। এরপর এটি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে।

বৃত্তি

গত জুলাইয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ভিসা ফি বাড়ানোর ঘোষণা দেন। সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ব্যয় মেটাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা ফি বাড়ানোর পাশাপাশি রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত জাতীয় স্বাস্থ্যসেবাকে (এনএইচএস) যে স্বাস্থ্য সারচার্জ’ প্রদান করে থাকে, সেটি বাড়ানো হবে। ভিসার ফি বাড়ানো হলে ব্রিটিশ সরকার বার্ষিক এক বিলিয়ন পাউন্ড বাড়তি আয় করতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.