যতদিন পরমাণু অস্ত্র থাকবে, ততদিন কেউ নিরাপদ নই: পররাষ্ট্রমন্ত্রী

0
92
পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল বিষয়ক আন্তর্জাতিক দিবস উপলক্ষে জাতিসংঘের সভায় পররাষ্ট্রমন্ত্রী

পারমাণবিক অস্ত্র নির্মূলের মাধ্যমে একটি নিরাপদ বিশ্ব নিশ্চিত করতে আন্তর্জাতিক সংহতির আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, পৃথিবীতে যতদিন পরমাণু অস্ত্র থাকবে, ততদিন আমরা কেউ নিরাপদ নই। কারণ পারমানবিক অস্ত্র সারা বিশ্বে প্রজন্ম থেকে প্রজন্মে মৃত্যু ও ধ্বংস ঘটায়। কেবলমাত্র পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলই মানবজাতির এই হুমকির বিরুদ্ধে সুনিশ্চিত সমাধান।

পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল বিষয়ক আন্তর্জাতিক দিবস উপলক্ষে মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে এক সভায় তিনি এসব কথা বলেন। ড. মোমেন বিশ্বব্যপী পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি বাস্তবায়নে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি এই চুক্তির সদস্য রাষ্ট্রগেুলোর বৈঠকে গৃহীত রাজনৈতিক ঘোষণাপত্র এবং ৫০-দফা কর্মপরিকল্পনাকে স্বাগত জানান।

পররাষ্ট্রমন্ত্রী পারমাণবিক অস্ত্র ব্যবহারে ঝুঁকির কথা তুলে ধরে বলেন, এই বিধ্বংসী অস্ত্রগুলো পরিচালনার বহুমুখী চ্যালেঞ্জ রয়েছে। পরমাণু অস্ত্রধারী দেশগুলোকে সন্ত্রাসবাদী বা অন্য অননুমোদিত অপশক্তির হাতে এই অস্ত্রের ঝুঁকি এড়াতে কঠোর ব্যবস্থা নিতে হবে।

পারমাণবিক প্রযুক্তির গবেষণা, আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং মানবজাতির স্বার্থে এর শান্তিপূর্ণ ব্যবহারের সম্ভাবনা খুঁজে বের করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পারমাণবিক অস্ত্রের ক্ষেত্রে বিনিয়োগ বন্ধ করে সেই অর্থ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা, টেকসই উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার প্রকল্পে ব্যবহার করা প্রয়োজন। সভায় বিভিন্ন দেশের উপরাষ্ট্রপ্রধান, মন্ত্রী, রাষ্ট্রদূত ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.