মেট্রোরেল ২১ মে থেকে দিনে ১২ ঘণ্টা চালানোর পরিকল্পনা

0
104
রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা রুটে চলাচল করছে মেট্রোরেল

২১ মে থেকে নতুন সময়সূচি অনুযায়ী আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত মেট্রোরেল চলাচলের পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। নতুন সূচি মতে, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মেট্রোরেলে যাত্রীরা চলাচল করতে পারবেন। বর্তমানে বেলা ২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। কোম্পানিটির সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমটিসিএলের জনসংযোগের দায়িত্বে থাকা উপসচিব নাজমুল ইসলাম ভূঁইয়া বলেন, ২১ মে নতুন সূচির বিষয়টি পরিকল্পনায় আছে। তবে চূড়ান্ত হলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, নতুন সূচিতে দিনের ১২ ঘণ্টাকে চার ভাগে বিভক্ত করা হয়েছে। সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ার বিবেচনা করে সে সময় প্রতি ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে। বেলা ১১টার পর থেকে বেলা ৩টা পর্যন্ত অফ পিক আওয়ার বিবেচনায় নিয়ে প্রতি ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলবে।

বেলা ৩টার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে। অফিসফেরত যাত্রীদের জন্য সে সময় প্রতি ১০ মিনিট পরপর মেট্রোরেল পরিচালনা করা হবে। অন্যদিকে ৬টার পর থেকে রাত ৮টা পর্যন্ত অফ পিক বিবেচনায় প্রতি ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে। মেট্রোরেলের চলাচল বন্ধ থাকবে (সাপ্তাহিক বন্ধ) শুক্রবার। বর্তমানে মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। মূলত অফিসগামী যাত্রীদের জন্যই শুক্রবার বন্ধ রাখার কথা বিবেচনায় নেওয়া হয়েছে। তবে শুক্রবার ছুটির দিন দর্শনার্থী যাত্রীর ভিড় থাকে।

গত বছর ২৮ ডিসেম্বর ঢাকার প্রথম মেট্রোরেল চালু হয়েছে। শুরু থেকে সীমিত সময় চলাচল করছে। ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী জুলাইয়ে আগারগাঁও থেকে মতিঝিল অংশে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হবে। ডিসেম্বর নাগাদ পুরো পথে যাত্রী নিয়ে চলাচল শুরু হতে পারে। তখন হয়তো দিনে ১৬ ঘণ্টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। পর্যায়ক্রমে তা ২৪ ঘণ্টায় সম্প্রসারণ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.