বেহাল রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ

0
110
দীর্ঘদিনেও রাস্তাটি সংস্কারে উদ্যোগ না নেওয়ায় শুক্রবার ধানের চারা রোপণ করে প্রতিবাদ জানায় এলাকাবাসী

নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় ইউনিয়নের জাঙ্গালিয়া কান্দা গেন্দু সরকারের বাড়ি থেকে খলিশাকুড়া গারো বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার কাঁচা রাস্তা। বর্ষাকালে কাদাপানির কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে এই রাস্তা। বেকায়দায় পড়েন এলাকাবাসী। দীর্ঘদিনেও রাস্তাটি সংস্কারে উদ্যোগ না নেওয়ায় ধানের চারা রোপণ করে শুক্রবার প্রতিবাদ জানিয়েছেন তারা।

জানা গেছে, জাঙ্গালিয়াকান্দা ও খলিশাকুড়া গ্রামের প্রায় আড়াই হাজার লোকের চলাচলের একমাত্র রাস্তা এটি। এসব গ্রাম থেকে নালিতাবাড়ী উপজেলা হাসপাতালের দূরত্ব ৫-৬ কিলোমিটার। দূরত্ব বেশি হওয়ায় গ্রামের অসুস্থ রোগী বা অন্তঃসত্ত্বা নারীদের দ্রুত চিকিৎসার প্রয়োজন হলে হাসপাতালে নেওয়া যায় না। কাঁচা রাস্তা হওয়ার কারণে অনেক সময় যানবাহনও পাওয়া যায় না। বেশির ভাগ সময়ই অসুবিধার সম্মুখীন হতে হয় তাদের। এই রাস্তা দিয়ে ছোট শিশুরা স্কুলে যাওয়ার সময় পড়ে গিয়ে কাদাপানিতে ভিজে অনেক সময় বাড়ি ফিরতে হয়।

গ্রামের বাসিন্দা ইসমাইল হোসেন জানান, তাদের গ্রামের মানুষ কৃষির ওপর নির্ভরশীল। কৃষিপণ্য বাজারে নিতে রাস্তার কারণে যানবাহন খরচ বেশি হয়।

কলেজ শিক্ষার্থী রাসেল মিয়া বলেন, ‘খারাপ রাস্তার কারণে আমরা এখানে কোনো রিকশা বা ভ্যানগাড়ি পাই না। এ কারণে স্কুল-কলেজে ক্লাশ করতে কিংবা পরীক্ষা দিতে সময়মতো পৌঁছাতে পারি না।’

মনির হোসেন নামে আরেক বাসিন্দা বলেন, এই রাস্তা এরশাদ সরকারের আমলে করে দেওয়া হয়েছিল। এরপর আর কেউ সংস্কার করেনি। এই রাস্তার কারণে দীর্ঘদিন ধরে ভুগছেন তারা। তিনি বলেন, ‘আমাদের এলাকার জনপ্রতিনিধিদের কাছে বারবার আবেদন করেও সমাধান পাইনি। তাই প্রতিবাদ স্বরূপ এলাকাবাসী মিলে রাস্তায় ধানের চারা রোপণ করেছি।’

নয়াবিল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মিজানুর রহমান জানান, রাস্তাটি সংস্কারের জন্য পরিষদের নিজস্ব তহবিল কিংবা এলজিএসপির কোনো প্রকল্প নেই। সরকারিভাবে রাস্তাটি পাকাকরণের জন্য আবেদন জমা দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো সুরাহা পাওয়া যায়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.