মানবদেহে প্রথম টিকার প্রয়োগ

ইতিহাসের এই দিনে

0
138
টিকা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৪ মে। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

বিশ্বে প্রথমবারের মতো মানবদেহে টিকা প্রয়োগ করা হয় ১৭৯৬ সালের এই দিনে। ব্রিটিশ চিকিৎসক এডওয়ার্ড জেনার আট বছরের শিশু জেমস ফিপসের শরীরে এ টিকা প্রয়োগ করেন। প্রাণঘাতী গুটিবসন্তের বিরুদ্ধে লড়াই করতে শিশুটির শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এই টিকা।

মেরু ভালুককে বিলুপ্তপ্রায় ঘোষণা

মেরু ভালুক রক্ষায় দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন পরিবেশবাদীরা। ২০০৮ সালের এই দিনকে যুক্তরাষ্ট্রে মেরু ভালুককে ‘বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে’ এমন প্রাণীর তালিকায় স্থান দেওয়া হয়। এর অর্থ হলো, মেরু ভালুককে টিকিয়ে রাখতে হলে আরও কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। জলবায়ু পরিবর্তনের লাগাম টানার পাশাপাশি আর্কটিক অঞ্চলে হিমবাহ গলে যাওয়ার প্রবণতা ঠেকাতে হবে। তা না হলে আরও ঝুঁকিতে পড়বে প্রাণীটি।

বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে মেরু ভালুক
বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে মেরু ভালুকফাইল ছবি: রয়টার্স

প্রতিষ্ঠা পায় ইসরায়েল

ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েল প্রতিষ্ঠা পায় ১৯৪৮ সালের এই দিনে। এর আগে জাতিসংঘের উদ্যোগে ফিলিস্তিনকে ভাগ করা হয়। এক ভাগ পায় ইহুদিরা, যা ইসরায়েল রাষ্ট্র হিসেবে পরিচিতি পায়। আর অপর ভাগ আরবদের জন্য। যদিও শুরু থেকেই এখন পর্যন্ত ইসরায়েল আরবদের ভূমি দখল করার কার্যক্রম এখনো চালিয়ে যাচ্ছে। বিশ্বের অনেক দেশ ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি।

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ
ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, ফাইল ছবি: রয়টার্স

মার্ক জাকারবার্গের জন্ম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় ফেসবুক প্রতিষ্ঠা করেন তিনি। ১৯৮৪ সালের এই দিনে জন্ম নেন মার্কিন উদ্যোক্তা জাকারবার্গ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.