মহারাষ্ট্রে পেঁয়াজের ন্যায্যমূল্যের দাবিতে কৃষক পদযাত্রা শুরু, দেখা করবেন মুখ্যমন্ত্রী

0
159
মহারাষ্ট্রে পেঁয়াজের ন্যায্যমূল্যের দাবিতে কৃষক পদযাত্রা

পেঁয়াজের ন্যায্যমূল্য না পেয়ে বিপাকে আছেন ভারতের মহারাষ্ট্র রাজ্যের কৃষকেরা। ন্যায্যমূল্যের দাবিতে গতকাল বুধবার ২০০ কিলোমিটার দূরের মুম্বাই শহর অভিমুখে পদযাত্রা শুরু করেছেন কৃষকেরা। খবর: এনডিটিভি’র।

কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বৈঠক করবেন বলে জানা গেছে। আন্দোলনরত কৃষকদের নেতা সাবেক এমএলএ জিবা গাবিত জানান, মুখ্যমন্ত্রী একনাথ সিন্দে, ডেপুটি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাবিস এবং অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রীরা বৈঠকে থাকবেন বলে জানা গেছে।

উত্তর মহারাষ্ট্রের জেলা নাসিক থেকে মুম্বাইয়ের দিকে পদযাত্রা শুরু হলে হাজার হাজার কৃষক তাতে যোগ দেন। বুধবার রাতে পদযাত্রা যখন থানে জেলায় পৌঁছে মন্ত্রী দাদা ভুসে ও অতুল সাভে কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

নাসিকের কৃষকেরা জানান, পাইকারি বাজারে ১০০ কেজি পেঁয়াজ ২০০ থেকে ৪০০ রুপিতে বিক্রি হচ্ছে। কৃষকদের দাবি, প্রতি ১০০ কেজি পেঁয়াজের পাইকারি দাম যেন ১২০০ রুপির বেশি থাকে।

বছরে ভারত দুই কোটি ৪০ লাখ টনের মতো পেঁয়াজ উৎপাদিত হয়। চীনের পরই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পেঁয়াজ উৎপাদনকারী দেশ ভারত। এক মহারাষ্ট্র রাজ্যেই এর অর্ধেকের বেশি পেঁয়াজ আবাদ হয়। ভারতজুড়ে যা পেঁয়াজ উৎপাদন হয় তার ১০ থেকে ১৫ শতাংশ রপ্তানি করে থাকে দেশটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.