মণিপুরে অমিত শাহে কাজ হয়নি, এবার গেলেন হিমন্ত বিশ্বশর্মা

0
145
ভারতের মণিপুর রাজ্যের পার্বত্য ও উপত্যকা এলাকায় চিরুনি অভিযান চালাচ্ছেন নিরাপত্তা কর্মকর্তারা। ৮ জুন তোলা

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের চার দিনের সফরের পরও মণিপুরে সহিংসতা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সম্ভবত সে কারণেই উত্তর-পূর্ব ভারতে বিজেপির ‘ক্রাইসিস ম্যানেজার’ বা সমস্যা মেটাতে সবচেয়ে পারদর্শী রাজনৈতিক নেতা আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকে আজ শনিবার সেখানে পাঠানো হয়েছে। গিয়েই তিনি মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের সঙ্গে লম্বা বৈঠক করেছেন। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, তা এখনো জানানো হয়নি।

পূর্ব ভারতের রাজ্য মণিপুর থেকে গতকাল শুক্রবারও সহিংসতার খবর পাওয়া গেছে। ইম্ফল পশ্চিম ও কাংপোকি জেলার মধ্যবর্তী একটি গ্রামে সহিংসতায় এদিন অন্তত তিনজন নিহত হয়েছেন। তবে এখনো মৃত ব্যক্তিদের পরিচয় জানানো হয়নি।

নিরাপত্তাকর্মীদের পোশাক পরিহিত একদল দুষ্কৃতকারী ওই গ্রামে গিয়ে নিজেদের নিরাপত্তা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে বাসিন্দাদের বাড়ি থেকে বেরিয়ে আসতে বলে।

দুষ্কৃতকারীরা বলেছে, এলাকায় চিরুনি অভিযান চলছে। তাদের বাড়িটিতেও অভিযান চালানো হবে। বাড়ির বাসিন্দারা বাড়ি থেকে থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে তাদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালানো হয়। দুষ্কৃতকারীরা মেইতি সম্প্রদায়ের বলে ধারণা করা হচ্ছে। ঘটনাটি রাজ্য সরকারের প্রশাসনিক স্তরে জানানো হয়েছে।

মণিপুরে প্রায় এক মাস ধরে সহিংস পরিস্থিতি বিরাজ করছে। এ সময় সহিসংতায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। নির্দিষ্টভাবে মৃত মানুষের সংখ্যা রাজ্য সরকার আর জানাচ্ছে না। কারণ, প্রায় প্রতিদিনই দুই বা তিনজন করে মারা যাচ্ছেন। এ অবস্থায় কেন্দ্রীয় সরকার তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) গতকাল শুক্রবার একজন ডিআইজি (ডেপুটি ইন্সপেক্টর জেনারেল) পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল (স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট) গঠন করেছে। ছয়টি সহিংসতার ঘটনায় দায়ের মামলার তদন্ত করবে সিট। সেই সূত্রে তারা মণিপুরের সহিংসতার সার্বিক তদন্ত করবে বলেও মনে করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর সাম্প্রতিক মণিপুর সফরের সময় ঘোষণা দেন, ছয়টি সহিংসতার ঘটনার মামলার তদন্তের ভার সিবিআইকে দেওয়া হবে। এর মধ্যে পাঁচটি কথিত ফৌজদারি অপরাধমূলক ষড়যন্ত্র এবং একটি সহিংসতার পেছনে সাধারণ ষড়যন্ত্রের ঘটনাসংক্রান্ত মামলা।

গত ৩ মে মণিপুরে সহিংসতা শুরুর পর থেকে ওই রাজ্যে ইন্টারনেট বন্ধ রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.