ভোররাতে বিকল্পপথে লেনদেন নিষ্পত্তি, ত্রুটি সারাতে পারেনি ডিএসই

0
118
ঢাকা স্টক এক্সচেঞ্জ

ভোররাত পর্যন্ত জেগে শেয়ারবাজারে শেয়ার কেনাবেচা সংক্রান্ত লেনদেন নিষ্পত্তি করেছে ৬০ টির বেশি ব্রোকারেজ হাউস। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কারিগরি ত্রুটির কারণে গতকাল দিনের লেনদেন নিষ্পত্তিতে জটিলতায় পড়ে এসব ব্রোকারেজ হাউস।

সংশ্লিষ্ট একাধিক সূত্রের সঙ্গে কথা বলে জানা যায়, ডিএসই ত্রুটি সারাতে না পারায় গত রাত তিনটার পর বিকল্প ব্যবস্থায় ম্যানুয়াল পদ্ধতিতে এসব প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তি করা হয়।

তবে ছোট দু-একটি ব্রোকারেজ হাউসের লোকবলের ঘাটতির কারণে তারা রাতে ওই লেনদেন নিষ্পত্তি করতে পারেনি। সকালে ওই সব প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হবে বলে সূত্র জানায়।

এদিকে লেনদেন যন্ত্রের কারিগরি ত্রুটির কারণ কি, তা এখনো খুঁজে বের করতে পারেনি ডিএসই। গতকাল লেনদেন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার কেনাবেচা সংক্রান্ত আদেশ কার্যকর করার যন্ত্রে (ওএমএস বা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম) ত্রুটি দেখা দেয়। সে কারণে লেনদেন নিষ্পত্তিতে বাধার মুখে পড়ে ৬০ টির বেশি ব্রোকারেজ হাউস। তাদের মধ্যে সিংহভাগ প্রতিষ্ঠানের কর্মকর্তা সারা রাত জেগে ভোর রাতে লেনদেন নিষ্পত্তি করতে সক্ষম হন।

জানতে চাইলে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সহযোগী ব্রোকারেজ হাউস ইউসিবি স্টক ব্রোকারেজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রহমত পাশা সকালে বলেন, ‘রাত তিনটার পর আমাদের প্রতিষ্ঠানের গতকালের লেনদেন নিষ্পত্তি করা হয়েছে। এ জন্য আমাদের সংশ্লিষ্ট কর্মকর্তারা সারা রাত অফিস করেছেন।’

নিয়ম অনুযায়ী, প্রতিদিন লেনদেন শেষে লেনদেন নিষ্পত্তির জন্য শেয়ার কেনাবেচা সংক্রান্ত ডেটা বা তথ্য স্বয়ংক্রিয়ভাবে ব্রোকারেজ হাউসগুলোতে সরবরাহ করে ডিএসই। সেই অনুযায়ী শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএলের মাধ্যমে লেনদেন নিষ্পন্ন করে ব্রোকারেজ হাউসগুলো।

কিন্তু গতকাল রোববার লেনদেন শেষে ডিএসইতে কারিগরি ত্রুটি দেখা দেয়। তাতে প্রতিষ্ঠানটির কাছ থেকে লেনদেন সংক্রান্ত ডেটা না পাওয়ায় লেনদেন নিষ্পত্তি করতে গিয়ে বাধার মুখে পড়ে ৬০ টির বেশি ব্রোকারেজ হাউস।

আজ সোমবার সকাল পর্যন্ত এ ত্রুটির কারণ খুঁজে বের করতে পারেনি ডিএসই। কারণ খুঁজে না পাওয়ায় ত্রুটিও সারানো সম্ভব হয়নি বলে ডিএসইর বিশ্বস্ত সূত্রে জানা যায়। তবে এ কারণে যাতে আজ সোমবারের লেনদেন কোনোভাবে বাধাগ্রস্ত না হয়, সে জন্য বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে এ বিষয়ে ডিএসইর পক্ষ থেকে সকালে আনুষ্ঠানিকভাবে কেউ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

জানা যায়, বিষয়টি নিয়ে প্রযুক্তি সরবরাহকারী বিদেশি ভেন্ডারদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছে ডিএসই। তাদের পরামর্শে বিকল্প ব্যবস্থায় আজকের লেনদেন সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হয়েছে। পাশাপাশি সমস্যার কারণ খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.