ভারতে ৩ পুরস্কার পেল ‘মেঘের কপাট’

0
140
মেঘের কপাট’

ভারতের গ্লোবাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩-এ তিনটি পুরস্কার জিতেছে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’। ১ ডিসেম্বর সন্ধ্যায় কলকাতায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ ও প্রযোজক আফরোজা মোমেনের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

পুরস্কার তিনটি হল- শ্রেষ্ঠ বিদেশি চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (বিদেশি চলচ্চিত্র) ও রাজকাপুর পুরস্কার।

তৃতীয়বারের মতো ড্রিমজ কালচারাল অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এই চলচ্চিত্র উৎসবে সারা বিশ্ব থেকে ৪০০টিরও বেশি চলচ্চিত্র অংশগ্রহণ করে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অঞ্জন বোস (চলচ্চিত্র প্রযোজক ও অরোরা ফিল্ম করপোরেশনের স্বত্বাধিকারী), অভিজিৎ ব্যানার্জি (চলচ্চিত্র পরিচালক), সিএস কারনান (বিচারপতি, কলকাতা ও মাদ্রাজ হাইকোর্ট), জয়দীপ মুখার্জিসহ (অ্যাডভোকেট, সুপ্রিম কোর্ট অব ইন্ডিয়া ও সম্পাদক, অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম) বিশিষ্ট ব্যক্তিবর্গ। উৎসবে সারা বিশ্ব থেকে ৭০ জনেরও বেশি চলচ্চিত্র নির্মাতা অংশ নেন।

কলকাতার মৌলালি যুব কেন্দ্রের স্বামী বিবেকানন্দ অডিটোরিয়ামে ১ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ভারতের গ্লোবাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। এ দিন প্রথম পর্যায়ে সেরা নির্বাচিত ৪০টি চলচ্চিত্র প্রদর্শিত হয় এবং দ্বিতীয় পর্যায়ে বিকাল ৪টা থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এ বছর কিংবদন্তি অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক রাজ কাপুরের শততম জন্মবার্ষিকীতে তাকে স্মরণ করে বাংলাদেশি চলচ্চিত্র ‘মেঘের কপাট’সহ তিনটি চলচ্চিত্রকে ‘রাজ কাপুর অ্যাওয়ার্ড’-এ ভূষিত করা হয়।

এ প্রসঙ্গে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের পরিচালক ওয়ালিদ আহমেদ বলেন, ‌‘‘ভারতের গ্লোবাল ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে পাওয়া পুরস্কার তিনটি আমি ‘মেঘের কপাট’ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি উৎসর্গ করছি।’’

গত ৩ নভেম্বর বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায় ‘মেঘের কপাট’ চলচ্চিত্রটি। ওয়ালিদ আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাকিব হোসেন ইভন, সিন্ডি রোলিং, সাবরিনা তন্বী, আফরোজা মোমেন, রেজাউর রহমান রিজভী, রেহানা পারভীন হাসি, জামান সাইফ, রাজু আহসানসহ অনেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.