ভারতে রুশ অস্ত্র বিক্রি থমকে আছে, মার্কিন নিষেধাজ্ঞার ভয়

0
133
ভারতে রুশ অস্ত্র বিক্রি

রাশিয়া থেকে অস্ত্র আমদানির দুই বিলিয়ন মার্কিন ডলারের বেশি পেমেন্ট আটকে রেখেছে ভারত। প্রায় বছর হতে চলল এসব পেমেন্ট পাচ্ছে না রাশিয়া। অন্যদিকে রাশিয়াও পাইপলাইনে থাকা ভারতে যন্ত্রাংশ রপ্তানির প্রায় ১০ বিলিয়ন ডলারের এলসি আটকে রেখেছে রাশিয়া। এসব প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম ব্লুমবার্গ তাদের একে বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আমদানি রপ্তানির এসব অর্থ লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞার শর্ত লঙ্ঘন না হয় এমন পথ খুঁজছে রাশিয়া ও ভারত। এ নিয়ে বেশ বেকায়দায় রয়েছে দেশ দুটি। এস-৪০০ ক্ষেপণাস্ত্র-প্রতিরক্ষা সিস্টেমের ব্যাটারিও ডেলিভারি পায়নি ভারত।

পাকিস্তান ও চীনকে মোকাবিলায় প্রতিরক্ষা ব্যবস্থা সুসংহত রাখতে রাশিয়া থেকে বিপুল পরিমাণ অস্ত্র কিনে থাকে ভারত। রাশিয়ার অস্ত্র রপ্তানির বড় অংশ ভারতে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় কর্মকর্তারা ব্লুমবার্গকে জানিয়েছেন, বাড়তি নিষেধাজ্ঞার আশঙ্কা রয়েছে বিধায় ভারত মার্কিন ডলারে রাশিয়ার অস্ত্রের মূল্য পরিশোধ করতে চাইছে না। রাশিয়া আবার রুপিতে নিতে চাইছে না। কারণ রুপির বিনিময়মূল্য স্থির নয়, প্রায়শই ওঠানামা করে।

ভারত রাশিয়াকে প্রস্তাব দিয়েছে, রুপিতে অস্ত্রের মূল্য পরিশোধের সুযোগ দিতে এবং সেই রুপি জমা না রেখে রাশিয়া চাইলে ভারতের শেয়ারবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে পারে। কিন্তু ভ্লাদিমির পুতিনের সরকার এ প্রস্তাবে আগ্রহ দেখায়নি।

তবে শেষমেষ ইউরো বা দিরহামে এই লেনদেন হতে পারে বলে মনে করছেন ভারতীয় কর্মকর্তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.