বিশ্বকাপে যোগ্যতা অর্জনের হাতছানি বাংলাদেশের

0
125
বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি

‘খেল খেল খেল কাবাডি’– পল্টনের কাবাডি স্টেডিয়ামের সাউন্ডবক্সে একটু পরপরই বেজে উঠছে এ গান। দেশের জাতীয় খেলা কাবাডির আন্তর্জাতিক টুর্নামেন্ট ঘিরে নানা রঙে সেজেছে শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়াম। আন্তর্জাতিক ভেন্যু আয়োজনের মতো অবস্থা না থাকায় কাবাডি স্টেডিয়ামের পরিবর্তে পাশে অবস্থিত ভলিবল স্টেডিয়ামেই হচ্ছে বঙ্গবন্ধু কাপ কাবাডির তৃতীয় আসর।

এক ট্রফির জন্য এশিয়া, আফ্রিকা, ইউরোপ, লাতিন আমেরিকাসহ মোট ১২টি দল দু্’গ্রুপে বিভক্ত হয়ে লড়বে। দুটি গ্রুপ থেকে সেরা দুটি দল খেলবে সেমিফাইনাল এবং শেষ চারে জয়ী দুই দল ২১ মার্চ ফাইনালে মুখোমুখি হবে। রোববার হয়েছে ট্রফি উন্মোচন। আজ শুরু লড়াই। বিকেল সাড়ে ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। প্রথম দিনই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। তুহিন তরফদারের দলের প্রতিপক্ষ ইউরোপের দেশ পোল্যান্ড।

২০২১ সালে বঙ্গবন্ধু কাপ কাবাডির প্রথম আসরে অংশ নিয়েছিল পাঁচ দেশ। পরের বছর খেলেছিল আটটি দেশ। তৃতীয় আসরে বেড়েছে দলের সংখ্যা। সবচেয়ে বড় বিষয় হলো, চার মহাদেশ নিয়ে হচ্ছে এবারের আয়োজন। আছে কাতার বিশ্বকাপ জেতা লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা কাবাডি দল। আফ্রিকা অঞ্চল থেকে আছে গতবারের রানার্সআপ কেনিয়া এবং ইউরোপ থেকে খেলতে এসেছে ইংল্যান্ড ও পোল্যান্ড। আর এশিয়া অঞ্চল থেকে স্বাগতিক বাংলাদেশসহ অংশ নিচ্ছে ইরাক, নেপাল, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, চায়নিজ তাইপে ও ইন্দোনেশিয়া।

বঙ্গবন্ধু কাপ কাবাডি আসরটিকে বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে স্বীকৃতি দিয়েছে আন্তর্জাতিক কাবাডি ফেডারেশন। এই প্রতিযোগিতা থেকে এশিয়ার সেরা দুটি দল ২০২৪ সালে অনুষ্ঠেয় কাবাডি বিশ্বকাপে খেলবে। সে ক্ষেত্রে বাংলাদেশের সামনে বিশ্বকাপের টিকিট কাটার দারুণ সুযোগ। তাই এশিয়ার আট দলের মধ্যে টপ টু-তে থাকতে পারলেই মিলে যাবে বিশ্বকাপের টিকিট। সেই স্বপ্ন যেমন আছে, তেমনি করে টুর্নামেন্টের হ্যাটট্রিক শিরোপা জেতার প্রত্যয় অধিনায়ক তুহিন তরফদারের, ‘তিন ভারতীয় কোচের অধীনে আমাদের প্রস্তুতিটাও ভালো হয়েছে। দলের সবাই আত্মবিশ্বাসী। আশা করি, আগের দুই আসরের মতো এবারও চ্যাম্পিয়ন হতে পারব।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.