বিদেশিদের সুদান ত্যাগে সহযোগিতা করা হবে: সেনাবাহিনী

0
120
শনিবার সুদানের রাজধানী খার্তুমের আন্তর্জাতিক বিমানবন্দরে সংঘর্ষকালে আগুনের ধোঁয়ার কুন্ডলী দেখা যায়।

সুদানের সেনাবাহিনী জানিয়েছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও চীনের কূটনীতিক ও নাগরিকদের উড়োজাহাজে করে সুদান ত্যাগে সহযোগিতা করা হবে। শনিবার এক বিবৃতিতে সুদানের সেনাবাহিনী এ তথ্য জানায়। খবর: বিবিসি’র।

এদিকে গত ১৫ এপ্রিল থেকে সুদানে সশস্ত্র সংঘাত চলছে। ক্ষমতার দ্বন্দ্বে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের মধ্যে এই সংঘাতে এরই মধ্যে চার শতাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে।

সুদানের সেনাপ্রধান ফাত্তাহ আল-বুরহান কয়েক ঘণ্টার মধ্যেই বিদেশি কূটনীতিক ও নাগরিকদের সুদান ত্যাগে সহযোগিতা কার্যক্রম শুরু করতে সম্মত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়।

শনিবার সৌদি আরব দেড় শতাধিক লোক সুদান থেকে ফিরিয়ে এনেছে। সুদান থেকে জেদ্দায় ফেরা লোকজনের মধ্যে ৯১ জন সৌদি নাগরিক আর বাকিদের মধ্যে কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিসর, তিউনিসিয়া, পাকিস্তান, ভারত, বুলগেরিয়া, ফিলিপাইন, কানাডা ও বুরকিনা ফাসোর নাগরিক রয়েছেন।

তবে শনিবার রাজধানীর সিটি সেন্টারের নিকটে ব্যাপক সংঘর্ষ হয়। ফলে এ অবস্থায় বিদেশি নাগরিকদের সুদান থেকে ফেরত পাঠানোর প্রক্রিয়া নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। কীভাবে বিদেশিদের রাজধানী খার্তুম বিমানবন্দর পর্যন্ত পৌঁছানো হবে তা নিয়েও ধোঁয়াশা দেখা দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.